দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা অষ্টম

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ১২:১৮

সাহস ডেস্ক

বাংলাদেশের রাজধানী ঢাকা দূষিত বাতাসের শহরের তালিকায় অষ্টম স্থান লাভ করেছে। পাকিস্তানের লাহোর, আফগানিস্তানের কাবুল এবং ভারতের দিল্লি যথাক্রমে ৪৩৮, ৩৬২ এবং ৩৩৯ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ৯টা ১৯ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৮৯, যার মানে হলো শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

প্রসংগতল, একিউআই মান ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে এটি স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসাবে বিবেচিত হয়। একিউআই সূচকে ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত। ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ৫০ এর নিচে স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান ভালো।

যখন একিউআই মান ২০১ এবং ৩০০ এর মধ্যে হবে তখন মানুষ লক্ষণীয়ভাবে ক্ষতিগ্রস্থ হবে এবং সংবেদনশীল গোষ্ঠীগুলো ক্রিয়াকলাপে কম সহনশীলতা বোধ করবে এবং এই ব্যক্তিদের বাড়ির ভেতরে থাকতে ও তাদের কার্যক্রম সীমাবদ্ধ করার পরামর্শ দেয়া হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত