গ্রীণ ফোর্সের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০১৯ উদযাপন

প্রকাশ | ০৬ ডিসেম্বর ২০১৯, ১১:৪০ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৯, ১১:৪৭

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০১৯ উপলক্ষে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) কার্যালয়ে গ্রীণফোর্স পরিবেশ সুরক্ষায় একটি আলোচনা সভার আয়োজন করে। পবা'র চেয়ারম্যান আবু নাসের খান এর সভাপতিত্বে এবং গ্রীণফোর্সের সমন্বয়ক মেসবাহ উদ্দীন আহমেদ সুমন এর উপস্থাপনায় স্বেচ্ছাসেবকগণ তাদের বক্তব্য তুলে ধরেন।

জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ এবং নগরীতে পরিবেশ দূষণ প্রতিরোধে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবকগণের ভূমিকা কেমন হওয়া উচিৎ এবং সমাজ ও মানব কল্যাণে তারা কিভাবে অবদান রাখতে পারে এ বিষয়গুলো তুলে ধরা হয়।

সভাপতি বলেন, দেশের জনশক্তির বড় একটি অংশ যুবক। এদেরকে উদ্বুদ্ধ করে শক্তিতে পরিণত করার মাধ্যমে প্রকৃতপক্ষে একেকজন স্বেচ্ছাসেবক হিসেবে গড়ে তুলতে হবে। সর্বোপরি দেশের পরিবেশ রক্ষায় প্রয়োজনে সংগঠিত হয়ে কাজ করতে হবে। দেশ, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে স্বেচ্ছাসেবক মনোবৃত্তিকে উদ্বুদ্ধ করা সারা বিশ্বেই অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। 

গ্রীনফোর্সের সদস্যরা আগামী দিনগুলোতে পরিবেশ সুরক্ষায়, জীববৈচিত্র্য রক্ষা ও সচেতনতামূলক কার্যক্রম আয়োজনের পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করবে। 

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস ( ৫ ডিসেম্বর), যা সাধারণত ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার ডে (আইভিডি) নামে পরিচিত, ১৯৮৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ দ্বারা গৃহীত একটি আন্তর্জাতিক উদযাপন দিবস।

এবারের অর্থাৎ ২০১৯ সালের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবসের থিম ছিলো 'ভলান্টিয়ার ফর ইনক্লুসিভ ফিউচার'।