ঘুর্ণিঝড় বুলবুলের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

প্রকাশ | ০৮ নভেম্বর ২০১৯, ১৭:৩১

অনলাইন ডেস্ক

আগামীকাল শনিবার (৯ নভেম্বর) তীব্র সাইক্লোনের রূপ ধারণ করেছেন ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশ ও ভারতের আঘাত হানবে বলে জানা গেছে। এর প্রভাবে বাংলাদেশে ইতোমধ্যে ৪ নং সতর্কতা সঙ্কেত জারি করা হয়েছে।

কলকাতা থেকে ৭৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। এই ঘুর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যে ভারতের বেশ কয়েকটি রাজ্যের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা হয়েছে। ভারতের উড়িষ্যা রাজ্যের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

ঘূর্ণিঝড়টির অবস্থান সম্পর্কে আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ সকালে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দর থেকে ৭৬৯ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।