সিলেটে বন্যায় ভেসে আসা অজগরকে নির্মমভাবে পিটিয়ে হত্যা

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১১:৪৬

জীবন বাঁচাতে বন্যার পানিতে ভেসে এসে বিশাল এক অজগর আশ্রয় নিয়েছিল সিলেটের গোয়াইনঘাট এলাকার জলাশয়ে। কিন্তু শেষ রক্ষা হয়নি তার।

গত বুধবার (১৭ জুলাই) অজগরটিকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে একদল গ্রামবাসী।

রবিবার (২১ জুলাই) রাতে সাপটির ছবি ও তথ্য প্রদান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেন বাংলাদেশের বন্যপ্রাণী বিষয়ক সাংবাদিক হোসেন সোহেল।

পোস্টে তিনি বলেন, বন্যায় প্রায় দেখা যায় বন্যপ্রাণী ভেসে আসছে। বন্যাকবলিত মানুষের যেমন বিপদ তেমনি তারাও রয়েছে বিপদে। শুধু নিজে বাঁচলে হবে কেন তাদেরও তো বাঁচার অধিকার আছে! কেন তাদের হত্যা করবেন ? ১৭ জুলাই সিলেটের গোয়াইনঘাটের পূর্ব তোয়াকুলে কাতার প্রবাসী আব্বাস উদ্দিন এর বাড়ির পুকুর পাড়ে নিচের অজগর সাপটিকে নির্মমভাবে মেরেছেন গ্রামবাসী। স্থানীয়রা ধারণা করেন সাপটি পাহাড়ি ঢলে ভেসে এসেছিলো।

প্রথমে চেষ্টা করুন প্রানীটিকে বাঁচানো যায় কিনা। দরকারে বন অফিসে খবর দিন। যদিও জানি আমাদের মাঝে বন্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে যথেষ্ট সচেতনতা ও জ্ঞানের অভাব আছে। এরপরও বলি নিজেদের স্বার্থে তাদের বাঁচতে দিন।

প্রসঙ্গত, অজগর বা পাইথন পৃথিবীর অন্যতম বৃহত্তম সাপ। অজগরকে ময়াল নামেও ডাকা হয়। এরা বিষহীন আদিম সাপ। বাংলাদেশে অজগরের দুটি প্রজাতি আছে। এর একটি অজগর বা ময়াল সাপ এবং অন্যটি গোলবাহার। এদের মধ্যে বড় ময়াল সাপ। এরা ৫.৭ মিটার পর্যন্ত লম্বা হয়। বাংলাদেশের উত্তর-পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব অঞ্চলের মিশ্র-চিরহরিৎ বন ও গরান বনাঞ্চলে এদের দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত