অবৈধভাবে বালি উত্তোলনে হুমকিতে যমুনার তীর সংরক্ষণ বাঁধ

প্রকাশ : ০২ মে ২০১৯, ১১:২০

সাহস ডেস্ক

সিরাজগঞ্জের কাজিপুরে যমুনা নদীর ভাঙন কবলিত এলাকার তীর থেকে অবৈধভাবে বালি উত্তোলনের কারণে তীর সংরক্ষণ বাঁধ হুমকিতে পড়ার আশংকা করছে এলাকার জনসাধারণ। এলাকাবাসী নদী তীর সংরক্ষণ বাঁধ টেকসই করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গান্ধাইল ইউনিয়নের বাঐখোলা গ্রামের পাশ দিয়ে প্রবাহিত যমুনা নদীর ভাঙনের ফলে পাশ্ববর্তী রতনকান্দি, ও শুভগাছা ইউনিয়ন ব্যপক হুমকির সম্মুখীন হয়। স্থানীয় জনগণের অনুরোধে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের পুত্র সাবেক সাংসদ প্রকৌশলী জয় একটি বাঁধ নির্মাণ করায় এলাকা সমূহ যমুনার ভাঙ্গন থেকে রক্ষা পায়।

সম্প্রতি স্থানীয় বালু ব্যবসায়ীরা বাঁধের তীর থেকে ট্রাক যোগে বালি উত্তোলন করে চলেছে। এতে ভাটিতে অবস্থিত শূভগাছা নদী তীর সংরক্ষণ কাজ ও রতনকান্দি গ্রামগুলো আবারো ভাঙ্গনের কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে। 

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের এসও আবুল কাসেম জানান, বালি উত্তোলন কোন ভাবে কাম্য নয়, তবে বর্তমানে ঐ উত্তোলনকৃত এলাকায় আমাদের তীর সংরক্ষন কাজ চলছে না ।

অপরদিকে স্থানীয় লোকজনের আশংকা এই বালি উত্তোলনের কারণে নদী তীর সংরক্ষন বাঁধের ক্ষতির পাশাপাশি বালিবাহিত ট্রাকের কারণে বন্যানিয়ন্ত্রন বাঁধ, পাকা রাস্তা গুলোও ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত