তীব্র তাপদাহের পর আজ বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৯, ১৩:২৮

সাহস ডেস্ক

তীব্র তাপদাহের পর শনিবার ভোর থেকে দেশব্যাপী তাপমাত্রা কমতে শুরু করেছে। আজ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

শনিবার (২৭ এপ্রিল) ঢাকায় সর্বোচ্চ ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকতে পারে। বৃষ্টিপাত হলে তাপদাহ কমে আসবে।

আজ চট্টগ্রামে ৩৬.১ ডিগ্রি, সিলেটে ৩৪.৪ ডিগ্রি, ময়মানসিংহে ৩৩.৮ ডিগ্রি, রাজশাহীতে ৪১.৫ ডিগ্রি, রংপুরে ৩৪ ডিগ্রি, খুলনায় ৪১.৪ ডিগ্রি, বরিশাল ৩৬.৬ ডিগ্রি সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক শনিবার সকাল ৯টায় বলেন, আজ ঢাকায় ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস ও দেশের বিভিণ্ন স্থানে এর চেয়ে বেশি তাপমাত্রার পূর্বাভাস দেখতি পারছি। তবে দুপুর গড়ালে বুঝা যাবে তাপমাত্রা কি অবস্থাতে রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় এ গরম পড়েছে। বৃষ্টি না হলে বায়ুমণ্ডল ঠাণ্ডা হবে না। বৃষ্টির পরেই তাপমাত্রা কমবে। আজ দেশের বিভিন্ন স্থানে মেঘের ঘনঘটা দেখা যাচ্ছে। বৃষ্টিপাতের সম্ভাবনা দেখতে পারছি আমরা।

তিনি আরও বলেন, তবে বৃষ্টিপাতের পর কিছুদিন তামপাত্রা কমবে। তবে মে মাসের মাঝামাঝি সময়ে আবহাওয়া ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে যাবে। তখন দিনের ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে।

আবহাওয়াবিদ বলেন, আমরা বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ দেখছি। নিম্নচাপটি সমুদ্র উপকূল থেকে দুই হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমূদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তাই উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটির সম্ভাব্য গতিপথ এখন ভারতের উড়িষ্যা উপকূলের দিকে। নিম্নচাপের কারণে দেশের উপকূলীয় এলাকাজুড়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ জন্য চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মাছ ধরার নৌকাসহ নৌযানগুলোকে সাগরে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, মাদারীপুর, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, রাজশাহী, যশোর, বাগেরহাট ও পটুয়াখালী অঞ্চলের উপর দিয়ে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। যার ফলে সারাদেশে দিনের তাপমাত্রা হ্রাস পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত