ইসাবেলা ফাউন্ডেশনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশ | ২৪ ডিসেম্বর ২০১৮, ০০:০৬

আজ ইসাবেলা ফাউন্ডেশনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষ্যে বিকাল ৩ টায় রাজধানীর পাবলিক লাইব্রেরীস্থ শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই থাকছে সৈয়দা ইসাবেলার স্মারকগ্রন্থ প্রদর্শনী ও ইসাবেলা ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন সময়ে আয়োজিত অভিযানের আলোকচিত্র প্রদর্শনী।

প্রদর্শনীর শুভ উদ্বোধন ঘোষণা করবেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, মাসিক সাহস ও সাহস২৪ ডট কম এর সম্মানিত সম্পাদক আনোয়ার হোসেন রতু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। এরপর প্রদর্শিত হবে ইসাবেলা ফাউন্ডেশনের অগ্রযাত্রা ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র।

প্রামাণ্যচিত্র প্রদর্শনীর শেষে শুরু হবে মূল আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রথিতযশা শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, শিক্ষাবিদ ও বিজ্ঞানমনস্ক লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, মরমী সংগীত শিল্পী ফরিদা পারভীন এবং লেখক ও সাংবাদিক ইমদাদুল হক মিলন সহ আরো অনেকে।

সবশেষে গুণীজন সংবর্ধনা। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এবার তিনটি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করবে ইসাবেলা ফাউন্ডেশন। এবারের অনুষ্ঠান থেকে পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ বার্ড ক্লাব, নারী কল্যাণে অতুলনীয় অবদানের জন্য ডা. সায়েবা আক্তার এবং সমাজ কল্যাণে নিরন্তর কাজ করে যাওয়া মজার ইশকুলকে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

উল্লেখ্য, পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে এক দল উদ্যমী গবেষকদের হাত ধরে ২০১৬ সালের ২৪ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ইসাবেলা ফাউন্ডেশন। বিশিষ্ট সমাজসেবক ও লেখক সৈয়দা ইসাবেলার নামানুসারে তাঁর সুযোগ্য সন্তান পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এই গবেষণা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা।

প্রতিষ্ঠার দুই বছর সময়কালের মধ্যে ইসাবেলা ফাউন্ডেশন চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদী, সোনাদিয়া দ্বীপ, হাঁসের দ্বীপ, টাঙ্গুয়ার হাওর, সেন্টমার্টিন, রেমাকালেঙ্গা, দিনাজপুর রামসাগর ও শাল বন, তাওয়াকুচা বন (ঝিনাইগাতি, শেরপুর), সাঙ্গু রিজার্ভ ফরেস্ট ও সাঙ্গু নদী এবং মাতামুহুরি নদীসহ বিভিন্ন স্থানে তাদের অনুসন্ধানী গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে।

এছাড়া বঙ্গোপসাগরে অবস্থিত সোয়াচ অব নো গ্রাউন্ডে ইসাবেলা গবেষণা টিম দুটি সফল গবেষণা অনুসন্ধান চালিয়েছে। অন্যদিকে মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য রক্ষায় কাজ করার পাশাপাশি এই ফাউন্ডেশন সমাজ সেবামূলক বিভিন্ন কাজও করছে।

দীর্ঘ দুই বছর ধরে পরিবেশ রক্ষা, সামাজিক উন্নয়ন এবং দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে নিরন্তর কাজ করে এ বছর সাফল্যের সাথে তৃতীয় বছরে পদার্পন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।