জাতিসংঘ জলবায়ু রিপোর্ট: কঠোর পরিণতির মুখে বাংলাদেশে

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৩:৪৩

সাহস ডেস্ক

জাতিসংঘের জলবায়ু রিপোর্ট বলছে, আগে যা ভাবা হয়েছিল তার চেয়েও কঠোর পরিণতির মুখে পড়বে বাংলাদেশের মতো উন্নয়নশীল সমুদ্র উপকূলীয় দেশগুলো। বাড়বে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা; ঘন ঘন খরা, বন্যা ও দাবদাহ দেখা দেবে।

রিপোর্টে বলা হয়, জলবায়ু পরিবর্তনের বিষয়ে আগে ভাবা হয়েছিল শিল্পপূর্ব যুগের তুলনায় তাপমাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াস বাড়লে সমস্যা কম হবে। কিন্তু নতুন গবেষণা দেখা গেছে দেড় ডিগ্রি বাড়লেই দেখা দেবে বিপর্যয়। আর এতে বেশি ক্ষতিগ্রস্ত হবে উপকূলীয় কৃষি নির্ভর অর্থনীতিগুলো।

জাতিসংঘ নিয়োজিত ‘ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ’ (আইপিসিসি)-এর বিজ্ঞানীরা বলছেন, বিশ্ব উষ্ণায়ন ছিল শুধুই বিপদের আগাম পূর্বাভাস। এবার সরাসরি তার ফল ভুগতে শুরু করেছে মানবগ্রহ। আর পৃথিবীর গড় তাপমাত্রা বেড়ে যেতে পারে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মকালের স্থায়ীত্ব বেড়ে যাওয়ার সম্ভাবনাও প্রবল। মেট্রো শহরগুলি হয়ে উঠতে পারে ‘তপ্ত দ্বীপ’।

পৃথিবীর তাপমাত্রা দেড় ডিগ্রি বেড়ে গেলে কী কী হতে পারে, তার ইঙ্গিত দিয়েছেন বিজ্ঞানীরা। অ্যান্টার্কটিন্টা ও গ্রিনল্যান্ডে আরও দ্রুত গলবে বরফ। দক্ষিণ গোলার্ধে উষ্ণতা বাড়লে তার প্রভাব পড়বে গোটা বিশ্বেই। পাহাড়প্রমাণ হিমশৈল তথা বরফের চাঁই গলে সমুদ্রের জলে মিশবে। আয়তন বাড়বে জলভাগের। জলস্তরের উচ্চতা তখন আর ইঞ্চিতে নয়, প্রতি বছর ফুটের হিসাবে বাড়বে। ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে বাস্তুতন্ত্র। আর তারপর এক সময় অপেক্ষা করতে হবে শুধুই মহাপ্রলয়ের।

মুক্তির উপায় হিসেবে বিজ্ঞানীদের দাবি, এখনও পরিস্থিতি হাতের বাইরে চলে যায়নি। সহজ সরল ভাষায় বুঝিয়েছেন, মুক্তির দু’টিই শর্ত। হয় কার্বন ডাই অক্সাইড তথা গ্রিন হাউস গ্যাস নির্গমন কমাতে হবে, নয়তো এমন কিছু করতে হবে, যাতে পরিবেশে ছড়িয়ে পড়া গ্রিন হাউস গ্যাস শুষে নেওয়া যায়। এবং এই শুষে নেওয়া বা পরিশুদ্ধ করার পরিমাণ হতে হবে নির্গমণের থেকে বেশি।

বর্তমানে বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। ২০০৮, ২০০৯ ও ২০১০ সালে এই সূচকে কৃষি নির্ভর বদ্বীপ বাংলাদেশকে রাখা হয়েছিল ১ নম্বরে।

জাতিসংঘের জলবায়ু রিপোর্ট ২০১৮ অনুযায়ী জলবায়ু পরিবর্তনের কারণে বেশি ক্ষতিগ্রস্ত হবে উপকূলীয় কৃষি ও মৎস্য খাত। এতে বাংলাদেশেই কয়েক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত