সংগীত দিবসে বন্যাদুর্গতদের জন্য গাইবে চিরকুট

প্রকাশ : ২১ জুন ২০২২, ১৩:২১

সাহস ডেস্ক

আজ মঙ্গলবার (২১ জুন) ‘বিশ্ব সংগীত দিবস’। দিবসটি ঘিরে প্রতিবারের মত এবারও বিশেষ সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা। সেখানে সংগীত পরিবেশন করবে দেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’। তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন। ভয়াবহ বন্যা পরিস্থিতিতে পড়া সিলেট ও সুনামগঞ্জের বন্যাদুর্গতদের জন্য তহবিল সংগ্রহ করা কনসার্টের উদ্দেশ্য বলে জানায় সংস্থাটি।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ভয়াবহ বন্যায় সিলেট ও সুনামগঞ্জের অধিকাংশ এলাকা পানিতে ডুবে গেছে। লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে দুর্বিসহ দিন পার করছেন। ফলে এবারের কনসার্টে বন্যাদুর্গতদের জন্য তহবিল সংগ্রহ করাও তাদের উদ্দেশ্য। এছাড়াও কনসার্টে সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হবে।

তিনি জানান, মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজ চত্বরে শুরু হবে চিরকুটের পরিবেশনা। দেড় ঘণ্টা ধরে সংগীত পরিবেশন করবে তারা। কনসার্টটি সবার জন্য উন্মুক্ত।

এদিকে বিশ্ব সংগীত দিবস উপলক্ষে আরেকটি আয়োজন আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের এবারের আয়োজনের স্লোগান ‘বিশ্বজনের বিচিত্র গান, এক সপ্তকে বেঁধেছে প্রাণ’। 

উল্লেখ্য, ১৯৮১ সালে ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাং বিশ্ব সংগীত দিবস ভাবনার প্রবর্তন করেন। পরের বছর ফ্রান্সে দিবসটি পালন শুরু হয়। সেই থেকে প্রতি বছরের ২১ জুন ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে ‘বিশ্ব সংগীত দিবস’ পালিত হচ্ছে।

সাহস২৪.কম/এআর/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত