আবারও মঞ্চে পদাতিকের ‘পাকে বিপাকে’

প্রকাশ : ২৩ মে ২০২২, ১৯:৪৩

সাহস ডেস্ক

পদাতিক নাট্য সংসদের প্রযোজনায় জনপ্রিয় নাটক ‘পাকে বিপাকে’ আবারও মঞ্চস্থ হচ্ছে। সোমবার (২৩ মে) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে নাটকটির মঞ্চায়ন হবে। নাটকটি রচনা করেছেন মনোজ মিত্র এবং নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। আর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম প্রমুখ।

নাটকের গল্পে দেখা যায়, নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাঁপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেঁপে ওঠে বিলের চারিধার, যেন বিষাক্ত সাপ ছোবল দিয়েছে। জনার্দন ছুটে যায় এক লণ্ঠনের আলোর দিকে, যেখানে বসে আছেন জমিদার নবকৃষ্ণ। নবকৃষ্ণ বাবুর কুকীর্তি তুলে ধরে হাবলা জনার্দন। যেন তিন বছর আগের পুষে রাখা ক্রোধ মেটাচ্ছে সে।

এদিকে জমিদার নবকৃষ্ণ ভয়ে অস্থির হয়ে থাকে, সেই চিন্তায় পরে যায়, বর্গাদার পান্তু দাস তার ধান লুট করার পরিকল্পনা ঠেকিয়ে দেয় কিনা। পরিকল্পনা বাস্তবায়নে পান্থর ভাই ডালিমকে নিয়ে আসে নবকৃষ্ণ। এর মধ্যে অন্ধকার ভেদ করে বেরিয়ে আসে নবকৃষ্ণের রক্ষিতা দুর্বা। নবকৃষ্ণের বন্দুক লুট করে পান্থকে সাহায্য করার চেষ্টা করে সে। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত