সালমান শাহকে হারানোর ২৫ বছর আজ

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৪২

সাহস ডেস্ক

ঢালিউডের নায়কদের নিয়ে কথা বলতে গেলে যে ছবি প্রথমেই চোখের সামনে ভেসে উঠবে তিনি হলেন সালমান শাহ। অসাধারণ ব্যাক্তিত্ব আর অভিনয়ের প্রতি ভালোবাসার কারণেই বাংলা চলচ্চিত্রের সবচেয়ে উজ্জ্বল ও ক্ষণজন্মা  নক্ষত্র সালমান শাহ অল্প সময়ের মধ্যেই ঢালিউড থেকে শুরু করে বিনোদনপ্রেমী মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন।  আজ (৬ সেপ্টেম্বর) তার অকালে চলে যাওয়ার দিন। মাঝে পেরিয়ে গেলো ২৫ বছর।

১৯৯৬ সালের এই দিনে (৬ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটনের নিজ ফ্ল্যাটে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় এই নায়কের লাশ। সে সময় অপমৃত্যু নয়, বরং হত্যা করা হয়েছে তার ছেলেকে—এ প্রশ্ন তুলে সালমানের বাবা প্রয়াত কমরউদ্দিন আহম্মদ চৌধুরী ঢাকার সিএমএম আদালতে একটি অভিযোগ দায়ের করেন। যার সুরাহা হয়নি আজও। 

দেশীয় সিনেমায় ধূমকেতু হয়েই যেন ধরা দিয়েছিলেন সালমান শাহ। ১৯৯৩ সালে সালমান অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‌‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায়। এরপর থেকেই বাংলা চলচ্চিত্রে ভরসার প্রতিশব্দ হয়ে ওঠেন এ নায়ক। মৃত্যুর দুই যুগ পরও বিনোদনপ্রেমী মানুষেরা বলেন, ‘আজও কেউ পূরণ করতে পারেননি সালমান শাহের শূন্যস্থান।’ হাল আমলের অভিনেতাদের কাছে তাদের প্রিয় নায়কের নাম জানতে চাওয়া হলে অকপটে তারাও বলেন প্রিয় সালমান শাহ এর নাম।

সালমান শাহের মৃত্যুর ২৫ বছর পরও রহস্যের জাল এখনও ছিঁড়েনি। তিনি আত্মহত্যা করেছিলেন, নাকি খুন হয়েছিলেন—এই প্রশ্নের সঠিক উত্তর আজও খুঁজে চলেছেন সালমানের স্বজন-ভক্তরা। যদিও ২০২০ সালে পিবিআইর তদন্ত প্রতিবেদনে জানানো হয়, সালমান শাহের মৃত্যু হত্যা নয়, আত্মহত্যা। তবে ছেলের অকাল মৃত্যুর রহস্য উন্মোচনের জন্য এখনও আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন সালমান শাহের মা নীলা চৌধুরী।

৯০ দশকের শ্রেষ্ঠতম নায়ক সালমানের প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। এ অভিনেতা মাত্র ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। যার বেশিরভাগই ছিল তুমুল জনপ্রিয় ও ব্যবসাসফল। মাত্র তিন বছরের অভিনয় জীবনে এতটা দর্শকপ্রিয় চলচ্চিত্র উপহার দেওয়ার ইতিহাস বিরল।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত