বাদশাহ- ৩টি হলিউড সিনেমার জগা খিচুড়ি

প্রকাশ : ০৪ জুলাই ২০২১, ১৯:৩১

সিনেমা জগতে অন্যদেশের সিনেমা থেকে গল্প, ঘটনা, একশন, কমেডি ইত্যাদি নিয়ে নিজ দেশের সিনেমা তৈরি একটি সাধারণ বিষয়। তেমনই একটি ভারতীয় সিনেমা নিয়ে আজকের গল্প।

'বাদশাহ' সিনেমাটি বলিউড বাদশাহ শাহরুখ খানের অন্যতম একটি সফল সিনেমা। ৬.৯ আইএমডিবি রেটিং থাকা সেই সিনেমাটিতে কিং খান ছাড়াও আরো অভিনয় করেন টুইংকেল খান্না, অমরেস পুরি, জনি লিভার, প্রেম চোপড়াসহ আরো অনেকে বড় বড় অভিনেতা।

১৯৯৯ সালে মুক্তি পাওয়া সুপারস্টারে ভরপুর এই সিনেমাটি ছিলো হলিউডের ৩টি সিনেমা থেকে অনুপ্রাণিত একটি ব্যবসা সফল সিনেমা।

সিনেমায় শাহরুখ খান একজন গোয়েন্দা চরিত্রে অভিনয় করেন। সিনেমার গল্পে তিনি একটি বাচ্চাকে উদ্ধার করে ভুলবশত অন্য একজনের কাছে হস্তান্তর করে দেয়। যার প্রেক্ষিতে সেই বাচ্চাকে ফেরত আনতে গেলে সিনেমার ভিলেন অমরেস পুরি কিং খানকে একজন রাজনৈতিক ব্যক্তিকে হত্যার বদলে বাচ্চাকে ফেরত দেয়ার কথা বলে।

সিনেমার এই গল্পটি জনি ডেভের ১৯৯৫ সালের হলিউড সিনেমা 'নিক অব টাইম' থেকে নেয়া। দুইটি সিনেমার গল্প একদম একই। এমনকি সিনেমার অধিকাংশ দৃশ্যকেও কপি করা হয়েছে 'বাদশাহ' সিনেমায়।

সিনেমার শেষ পর্যায়ে শাহরুখ খান অমরেস পুরির লুকিয়ে রাখা জায়গায় বাচ্চাটিকে খুঁজে পায়। কিন্তু বাচ্চাটি বোম-জ্যাকেট পড়ে থাকায় শাহরুখ খান বাচ্চাটিকে সরাসরি অমরেস পুরির কাছে নিয়ে যায় এবং বোম ফাটিয়ে দেয়ার জন্য বলে। সিনেমার এই ঘটনা থেকে শুরু করে বাকি একশন দৃশ্যগুলো নেয়া হয়েছে ১৯৯৮ সালে নির্মিত জ্যাকি চ্যানের সুপারহিট সিনেমা 'রাশ আওয়ার' থেকে।

সিনেমার একটি দৃশ্যে টুইংকেল খান্নার সাথে শাহরুখ খানের ভিলেনদের ধোকা দিয়ে পালিয়ে যাওয়াসহ সেইপুরো কেমডি-একশন দৃশ্যটি জ্যাকি চ্যানের আরেক সুপারহিট সিনেমা 'মিস্টার নাইস গাই' থেকে অনুপ্রাণিত। যা ১৯৯৭ সালে মুক্তি পায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত