বিরল গল্পের নায়ক ইরফান নিজেই থাকলেন বিরল এক গল্প হয়ে

প্রকাশ | ২৯ এপ্রিল ২০২১, ১৮:৩৮

বিনোদন ডেস্ক

মৃত্যুর পরেও জয় করেছেন মানুষের হৃদয়। বিরল গল্পের নায়ক ইরফান খান, যার সিনেমাগুলোর গল্পের অন্যতম ভিত্তি বাঁচতে শেখা। ক্যানসারে আক্রান্ত হয়ে ২০২০ সালের ২৯ এপ্রিল থেকে তিনি নিজেই থাকলেন বিরল এক গল্প হয়ে।

ইরফান খানের মৃত্যুর আগেই তার অভিনীত শেষ ছবি "আংরেজি মিডিয়াম" মুক্তি পায়। ইরফানকে দেখে আবেগে আপ্লুত হয়েছেন বলিউড তারকারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই সকল অনুভূতি প্রকাশ করেছিলেন তারা।

বিভিন্ন সময়ে হলিউড তারকা সালমা হায়েক, গুলসিফতেহ ফারহানি, ক্রিস প্যাটরা শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করেছেন এই অভিনেতাকে।

১৯৮৮ সালের মীরা নায়ার পরিচালিত 'সালাম বম্বে' সিনেমায় অভিনয়ের মাধ্যমে প্রথম চলচ্চিত্রে আত্মপ্রকাশ ঘটে এই গুণী অভিনেতার। তার এই প্রথম সিনেমাটি অস্কারেও মনোনয়ন পেয়েছিল। দিন যত পেরিয়েছে নিজের অসামান্য বাস্তবধর্মী অভিনয় দিয়ে দর্শক মনে নিজের জয়গা ততটাই শক্ত করেছেন তিনি। একে একে অভিনয় করেছেন 'লাইফ ইন অ্যা মেট্রো', 'দ্য লাঞ্চবক্স', 'নিউ ইয়র্ক আই লাভ ইউ', 'জুরাসিক ওয়ার্ল্ড', 'এ মাইটি হার্ট', 'স্লামডগ মিলিয়নিয়ার', 'জঙ্গল বুক', 'দ্য নেমসেক', 'লাইফ অব পাই' ও 'দ্যা ইনফার্নো'সহ দেশি-বিদেশি ৫০টির মতো চলচ্চিত্রে।

বলিউড অভিনেতা হিসেবে পরিচিত হলেও ইরফান খান তার অভিনয়ের কেরিয়ার শুরু করেছিলেন টেলিভিশনে। 'চানক্য', 'ভারত এক খোঁজ', 'সারা জাহাঁ হামারা', 'বানেগি আপনি বাত', 'চন্দ্রকান্তা' এবং 'স্টার বেস্ট সেলার্সে'র মতো ধারাবাহিকে তিনি অভিনয় করেন।

নিজের অভিনয়, গুন, ব্যবহার সব কিছুর দ্বারাই দর্শকদের ভালোবাসা এবং সম্মান অর্জন করেছিলেন ইরফান খান। অসাধারণ অভিনয় তিনি উপহার দিয়ে গিয়েছেন বিশ্ব চলচ্চিত্র জগতে। তাই 'বাফতা' (BAFTA) ২০২১ এবং অস্কার ২০২১ এর মঞ্চে সম্মান জানানো হয়েছে তাকে। এই বছর হিন্দি চলচ্চিত্র জগতে তার অবদানকে সম্মান জানিয়ে ফিল্মফেয়ার ইরফানকে প্রদান করেছে "লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড"।