কেমন ছিলো ৮৩ বছরের সুপারম্যান যাত্রা

প্রকাশ | ৩০ জানুয়ারি ২০২১, ২১:০৫ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২১, ২১:১৫

সুপারম্যান চরিত্রটি ডিসি কমিকের সবচেয়ে জনপ্রিয় একটি চরিত্র। ১৯৩৮ সালে আমেরিকান কমিকবুক লেখক জেরি সেইগাল ও কানাডিয়ান-আমেরিকান কমিকবুক চিত্রশিল্পী জয়ি সাস্টার এই চরিত্রটি তৈরি করেন। ১৮ এপ্রিল ১৯৩৮ সালে প্রকাশিত ডিসি কিমিকের “একশন কিমিক্স-১” এ এই চরিত্রটিকে সর্বপ্রথম দেখা যায়।

কমিকবুক, সিনেমা ও টিভিসিরিজে ক্রিপ্টন গ্রহের এই সুপারহিরোর নাম কাল-আই। সুপারম্যান নিয়ে এ পর্যন্ত ১৮ জন অভিনেতার মোট ৩২টি টিভি সিরিজ ও একক এবং যৌথ সিনেমা তৈরি হয়েছে।

বর্তমানে সিনেমা হিসেবে জ্যাক স্নাইডারের প্রযেজনায় “হেনরি কেভিল” এবং টিভি সিরিজে “টেইলর হয়েক্লিন” সুপারম্যান চরিত্রে অভিনয় করছেন। তারা যথাক্রমে ২০১৩ ও ২০১৬ থেকে এই চরিত্রে আছেন।

সুপারম্যানের সর্বপ্রথম সিনেমা ছিলো ১৯৩৮ সালের “সুপারম্যান”, এটি ১৫ পর্বের একটি সিরিজ সিনেমা ছিলো। ১৯৫০ সালে একই অভিনেতার আবারও ১৫ পর্বের “এটম ম্যান ভার্সেস সুপারম্যান” নামের একটি সিনেমা মুক্তি পায়। যা ব্যাপক জনপ্রিয় ছিলো তখনকার সময়ে।

সেই জনপ্রিয়তার জের ধরে ১৯৫১ সালে “সুপারম্যান এন্ড দি মল ম্যান” সিনেমা মুক্তি দেয়া হয়। এবার সুপারম্যানের ভুমিকায় অভিনয় করেন জর্জ রিভস। ১৯৫৪ সালে আবারও এই অভিনেতার “স্ট্যাপ ডে ফর সুপারম্যান” মুক্তি পায়।

একদীর্ঘ বিরতির পর ১৯৭৮ থেকে এবারও শুরু হয় সুপারম্যান সিরিজের সিনেমা। ১৯৭৮ সালে “সুপারম্যান”, ১৯৮০ সালে “সুপারম্যান-২”, ১৯৮৩ সালে “সুপারম্যান-৩” ও ১৯৮৭ সালে “সুপারম্যান-৪:দি কোয়েস্ট ফর সুপারম্যান” নামে মোট ৪টি সিনেমা এই সিরিজে মুক্তি পায়। এই সিরিজে কার্ল-আই অর্থাৎ সুপারম্যানের চরিত্রে দেখা যায় আমেরিকান অভিনেতা ক্রিস্টোফার রিভকে।

তারপর প্রায় ১৯ বছর পর ২০০৬ এ মুক্তিপায় ব্র্যান্ডন রোথ অভিনিত “সুপারম্যান রিটার্ন সিনেমাটি”। যার মাধ্যমে আবারও সিনেমায় দেখা পাওয়া যায় সুপারম্যানকে।

অতঃপর ২০১৩তে আসে জ্যাক স্নাইডারের সুপারহিট সিনেমা “ম্যান অব ষ্টীল”। যার পরের ইতিহাস আমাদের সিনেমা প্রেমীদের সবার জানা। এই ফ্যাঞ্চাইজিতে পরবর্তীতে একে একে ২০১৬তে “ব্যাট্ম্যান ভার্সেস সুপারম্যান: ডাউন অব জাস্টিস” এবং সর্বশেষ ২০১৭তে “জাস্টিস লীগ” মুক্তি পায়। এই ফ্যাঞ্চাইজিতে সুপারম্যানের ভুমিকায় আছেন ব্রিটিশ অভিনেতা হেনরি কেভিল।

যদিও এর মাঝে আরো অনেক ফ্যাঞ্চাইজিতে সুপারম্যানকে নিয়ে অনেক টিভি সিরিজ প্রায় নিয়মিত ভাবেই চলছিলো। কিন্তু সেগুলোর কোনোটাই ব্যাবসা সফল হতে পারেনি কিংবা সুপারম্যানের জনপ্রিয়তার ক্ষেত্রেও তেমন ভূমিকা রাখতে পারেনি।

এই ৮৩ বছরের সুপারম্যানের যাত্রা সব সময় যে সুন্দর ছিলো তা নয়। প্রথম সময়ের পর অনেকটাই কমে গিয়েছিলো সুপারম্যানের জনপ্রিয়তা। যার প্রভাব ছিলো সিনেমা গুলোতে। অনেক সিনেমাই ব্যাবসা সফল হতে পারেনি। তারপরেও এতদিনের প্রচেষ্টায় আবারও সুপারম্যানের জনপ্রিয়তাকে শীর্ষে নিয়ে আসা অনেক কষ্টের ছিলো। কিন্তু এই চরিত্রটি এখন আবারও সুপারহিরো প্রিয় সিনেমা প্রেমীদের মনে শক্ত অবস্থান করে নিয়েছে।