ধীরে ধীরে বয়স কমছে স্পাইডারম্যানের!

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১৮:১৪

স্পাইডারম্যান মার্ভেল কমিক ও সিনেমেটিক ইউনিভার্সের একটি শক্তিশালী ও জনপ্রিয় চরিত্র।

স্ট্যান লি ও স্ট্যাভ ডিটকোর তৈরি এই চরিত্রটিকে সর্বপ্রথম দেখা যা ১৯৬২ সালের মার্ভেল কমিক "আমেজিং ফ্যান্টাসি- ১৫ নং"-এ। তখন থেকেই তুমুল জনপ্রিয়তা পায় এই চরিত্রটি। সিনেমা হিসেবে এই চরিত্রকে দেখা যায় সর্বপ্রথম "দি আমেজিং স্পাইডার ম্যান" (১৯৭৭) সালে।

তখন থেকে এই পর্যন্ত স্পাইডারম্যানের একক ও যৌথ সুপার হিরো সিনেমা তৈরী হয়েছে মোট ১৩ টি। সিনেমাগুলিতে ৪ জন অভিনেতা স্পাইডারম্যানের ভূমিকা পালন করেছেন। মজার বিষয় হচ্ছে স্পাইডারম্যানের বয়স ধীরে ধীরে কমছে। 

১৯৭৮ সালের আমেরিকান-অস্ট্রেলিয়ান অভিনেতা নিকোলাস হোমমন্ড, "স্পাইডারম্যান স্ট্রাইক্স ব্যাক" সিনেমায় পিটার পার্কার অর্থাৎ স্পাইডার ম্যান এর ভুমিকায় ছিলেন। সেখানে পিটার পার্কার একজন প্রাপ্তবয়স্ক পেশাজীবী ফোটো জার্নালিস্ট ছিলেন।

দীর্ঘ বিরতির পর ২০০২ সালে "স্পাইডার ম্যান" সিনেমায় আমেরিকান অভিনেতা টবি মারগুই অভিনয় করেন। যেখানে পিটার পার্কারের বয়স ছিলো মাত্র ১৮ বছর। সেই সিরিজে পরবর্তিতে একই অভিনেতার "স্পাইডারম্যান-২" ও "স্পাইডারম্যান-৩" সিনেমা মুক্তি পায়।

তারপর ২০১২ তে মুক্তিপায় ব্রিটিশ-আমেরিকান অভিনেতা এন্ড্রু রাসেল গার্লফিল্ড এর "দি আমেজিং স্পাইডারম্যান" সিনেমা। যেখানে  পিটার পার্কারের বয়স ছিলো ১৭ বছর বয়স। এই সিরিজেরও পরবর্তিতে আরো একটি সিনেমা যোগ হয় ২০১৪ সালে "দি আমেজিং "স্পাইডারম্যান-২" শিরোনামে।

অতঃপর ২০১৬ সালে "ক্যাপ্টেন আমেরিকা-সিভিল ওয়ার" সিনেমায় আমরা আবার স্পাইডারম্যানকে ফিরে পাই। এই সিনেমা ফ্র্যাঞ্চাইজিতেই মাত্র ১৫ বছর বয়সি স্পাইডার ম্যানকে দেখতে পাই। বর্তমানে এই ফ্রাঞ্চাইজিতেই স্পাইডার ম্যান সুপার হিরো সিনেমা তৈরি হচ্ছে।  পিটার পার্কার তথা স্পাইডারম্যানের ভুমিকায় অভিনয় করে যাচ্ছেন ব্রিটিশ অভিনেতা টম হলান্ড। এই ফ্যাঞ্চাইজিতেই পরবর্তিতে একে একে "স্পাইডার-ম্যান : হোম কামিং" (২০১৭), "এভ্যেঞ্জার্স : ইনফিনিটি ওয়ার" (২০১৮), "এভ্যাঞ্জার্স : ইন্ড গেইম" (২০১৯), ও "স্পাইডার-ম্যান : ফার ফ্রম হোম" (২০১৯) মুক্তি পায়।

প্রাপ্ত বয়স্ক থেকে ধীরে ধীরে ১৫ বছরের টিনএজ বয়সে এসে গেছে স্পাইডার ম্যান। যদি আগামীতে প্রাইমারী স্কুলে পড়া স্পাইডারম্যানকে আমরা দেখি তাও অবাক হবেনা কেউ। যদিও মার্ভেল তার এনিমেশন সিনেমা "স্পাইডার ম্যান ইন্টু দি স্পাইডার ভার্স" এ একইসাথে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়স ও মানুষ ছাড়াও অন্যান্য প্রানীকেও স্পাইডার রূপে দেখিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত