মুম্বাইয়ে শুরু ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১৭:৪২

প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণের কাজ শুরু হয়েছে।

আরিফিন শুভ, চঞ্চল চৌধুরী, নুসরাত ইমরোজ তিশাসহ গুরুত্বপূর্ণ চরিত্রের শিল্পীরা এখন মুম্বাইতে শুটিং এ ব্যাস্ত। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) মুম্বাইয়ের ফিল্ম সিটিতে ‘বঙ্গবন্ধু’র শুটিং শুরু করেছে নির্মাতা। তবে ছবির পুরোপুরি শুটিং শুরু হয় গতকাল (২৫ জানুয়ারি) থেকে।

ছবিটির শুটিং গত বছরের মার্চে ঢাকায় শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা বেশ কয়েক মাস পিছিয়ে যায়। মুম্বাইয়ের করোনা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া সত্ত্বেও বৃহস্পতিবার সেখানকার একটি স্টুডিওতে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের মহরত অনুষ্ঠান সেরে ফেললেন। ছবির পরিচালক শ্যাম বেনেগাল, প্রধান চরিত্র আরিফিন শুভসহ শুটিং ইউনিটের বাইরে মুম্বাইতে বাংলাদেশ উপ-দূতাবাসের দায়িত্বে থাকা ডেপুটি হাইকমিশনার মহম্মদ লুতফর রহমান এই মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভারত-বাংলাদেশ যৌথভাবে নির্মাণ করছে বায়োপিক ‘বঙ্গবন্ধু’। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনেরই একটি অংশ এই চলচ্চিত্র। গত বছরের জানুয়ারিতেই ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এই চলচ্চিত্র নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হয়। প্রথম পর্যায়ে চলচ্চিত্রটির শুটিং চলবে টানা ১০০ দিন। এরপর দ্বিতীয় ধাপের শুটিং হবে বাংলাদেশে। ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তীর এ চলচ্চিত্রটি বাংলাদেশ ও ভারতের সিনেমা হলে চলবে। বাংলা ছাড়াও উর্দু, হিন্দি এবং ইংরেজি এই চারটি ভাষায় ডাবিং হবে ‘বঙ্গবন্ধু’র এই বায়োপিক। বায়োপিকের চিত্রনাট্য রচনা করেছেন অতুল তিওয়ারি এবং শামা জাইদি। আর সংগীতায়োজন করবেন শান্তনু মৈত্র।

বায়োপিকে বঙ্গবন্ধুর পরিণত বয়সের চরিত্রে অভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী অভিনেতা আরেফিন শুভ এবং কিশোর বয়সের চরিত্রে দিব্য জ্যোতি। বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া,  শেখ রেহানার চরিত্রে সাবিলা নূর। তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ,  বঙ্গবন্ধুর মায়ের চরিত্রে দিলারা জামান ও শেখ মুজিবের বাবা শেখ লুৎফর রহমানের শেষ বয়সের চরিত্রে অভিনয় করবেন খায়রুল আলম সবুজ তবে ৪০-এর আগের চরিত্রে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত