“রূপসা নদীর বাঁকে” এবার ভারতে

প্রকাশ | ০৪ জানুয়ারি ২০২১, ১৮:১১

আগামী ১৬-২৪ জানুয়ারি ব্যাপী অনুষ্ঠিতব্য ‘৫১তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যল অব ইন্ডিয়া’তে  তানভীর মোকাম্মেলের “রূপসা নদীর বাঁকে”-র ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি হবে ভারতের গোয়ায়।  

এছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধের অর্ধশত বর্ষ উপলক্ষে এ উৎসবে একই নির্মাতার মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র “জীবনঢুলী”-র একটি বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আগামী ২১ জানুয়ারি আইজেনস্টাইন সিনে ক্লাবের উদ্যোগে কলকাতার গোর্কি সদনে অনুষ্ঠিত হবে “রূপসা নদীর বাঁকে” চলচ্চিত্রটির একটি বিশেষ প্রদর্শনী।

গোয়া চলচ্চিত্র উৎসব ও কলকাতার প্রদর্শনীতে অংশ নেওয়ার জন্যে চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল, ছবিটির প্রধান সহকারী পরিচালক ও শিল্পনির্দেশক উত্তম গুহ, সম্পাদক মহাদেব শী ও ছবিটির কাস্টিং ডিরেক্টর ও কস্টিউমের দায়িত্বে থাকা অভিনেত্রী চিত্রলেখা গুহ গোয়াতে যাচ্ছেন।

১৬ জানুয়ারি গোয়া চলচ্চিত্র উৎসবটির উদ্বোধনী অনুষ্ঠানে তারা উপস্থিত থাকবেন।

উল্লেখ্য বিভিন্ন বয়সে একজন বামপন্থীর জীবনে ঐতিহাসিক ঘটনাবলির সম্পৃক্ততা “রূপসা নদীর বাঁকে”  চলচ্চিত্রের মূল উপজীব্য। চলচ্চিত্রের মূল চরিত্র মানবরতন মুখোপাধ্যায় নামক চরিত্রের রাজনৈতিক জীবনীতে ১৯৩০ হতে ১৯৭১ পর্যন্ত বাংলাদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঐতিহাসিক ঘটনাবলির যোগসূত্র উপস্থাপিত হয়েছে। মানবরতন মুখোপাধ্যায় বয়স অনুযায়ী অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান তূর্য।