নাট্যজন মান্নান হীরা আর নেই

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২০, ০০:৫৮

সাহস ডেস্ক

বাংলাদেশের পথনাটকের অন্যতম পুরোধা নাট্যজন মান্নান হীরা আর নেই। বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মদ গিয়াস এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৩ বছর।

বুধবার (২৩ ডিসেম্বর) হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান।

আরণ্যক নাট্যদলের অন্যতম সদস্য তাজু কামরুল ও অভিনেতা শতাব্দী ওয়াদুদ লেন, উনার হার্টে আগেও খানিক জটিলতা ছিল। তবে সাম্প্রতিক সময়ে তিনি সুস্থই ছিলেন। রাত সোয়া ৮টার দিকে হঠাৎ ভাবির কাছ থেকে খবর পাই উনার শরীর খারাপ করছে। মালিবাগের বাসায় গিয়ে দেখি অচেতন প্রায়। সঙ্গে সঙ্গে কাকরাইল ইসলামী ব্যাংক হাসপাতালে নিয়ে আসি। কিন্তু শেষ রক্ষা করতে পারিনি।

বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মদ গিয়াস বলেন, সর্বস্ত‌রের মানু‌ষের শ্রদ্ধা নি‌বেদ‌নের জন্য নাট্যজন মান্নান হীরার মর‌দেহ বৃহস্পতিবার সকাল ১১টা থে‌কে ১২টা পর্যন্ত বাংলা‌দেশ শিল্পকলা একা‌ডে‌মি প্রাঙ্গ‌ণে রাখা হ‌বে। এর পর বাদ যোহর শিল্পকলা একাডেমি মসজিদে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে সিরাজগঞ্জে তার গ্রামের বাড়িতে। সেখানেই তার দাফন সম্পন্ন হবে।

আমৃত্যু তিনি পথনাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা। মান্নান হীরার নাট্য রচনার প্রধান উপাদান নিরন্ন মানুষ ও দরিদ্র জনপদ। বিশেষ করে তার পথনাটক বিশাল কৃষিজীবী মানুষ, তাদের উৎপাদন ও উপকরণ কেন্দ্র করে লেখা। তিনি প্রায় ১৫টি নাটক লিখেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত