ভালোবাসা প্রীতিলতা’র নাম ভূমিকায় তিশা

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪৫

সাহস ডেস্ক

স্বদেশের স্বাধীনতার জন্য বর্তমান বাংলাদেশের চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিলো সেই ইতিহাসকে ধারণ করে নির্মিত হচ্ছে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখা বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নির্ভর উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’।

২৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৯তম আত্মাহুতি দিবস উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে চলচ্চিত্রটির শুভ মহরত অনুষ্ঠিত হয়। সেলিনা হোসেনের লেখা প্রীতিলতা ওয়াদ্দেদারের নাম ভূমিকায় অভিনয় করবেন দেশ সেরা খ্যাতিমান অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

শিশুশিল্পী হিসিবে নতুন কুঁড়িতে প্রশংসা কুড়িয়ে তিশা বড় হয়ে ছোট পর্দা ও বড় পর্দা-দুই জায়গাতেই অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন। কিন্তু দীর্ঘ অভিনয় জীবনে এমন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করা হয়নি। অবশেষে তেমনি একটি চরিত্র ধরা দিল তার কাছে।

দেড় মাস আগে প্রীতিলতা চরিত্রে অভিনয়ের প্রস্তাব পান তিশা। এমন একটি চরিত্রে অভিনয়ের প্রস্তাব পাওয়ার সঙ্গে সঙ্গেই ‘হ্যাঁ’ বলতে খুব একটা সময় নেননি এই অভিনেত্রী। এরপর চিত্রনাট্য পড়তে সময় নেন পরিচালকের কাছ থেকে। চিত্রনাট্য পড়ে আরও বেশি মুগ্ধ হয়ে তিশা বলেন, ‘কিছু কিছু চরিত্র থাকে, যেগুলো অভিনয়শিল্পীর জন্য ভীষণ আগ্রহের। এমন চরিত্রের প্রস্তাব পেলে যে কেউ চোখ বন্ধ করে ‘হ্যাঁ’ বলে দেবেন, প্রীতিলতা তেমনি একটি চরিত্র। এ ধরনের চরিত্রে কাজের সুযোগ জীবনে একবারই আসে। এখন চেষ্টা করব, চরিত্রটি হয়ে উঠতে সব রকমের প্রস্তুতি নিতে’।

তিশা বলেন, ছবিটিতে অভিনয়ের সিদ্ধান্ত চূড়ান্ত করার পর থেকে ‘ভালোবাসা প্রীতিলতা’ উপন্যাসের লেখিকা কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সঙ্গে প্রায়ই অনলাইনে কথা বলছেন। তার লেখায় যেভাবে প্রীতিলতাকে তিনি তুলে ধরেছেন, চলচ্চিত্রে সেটি হয়ে ওঠার খুঁটিনাটি বিষয় জানার চেষ্টা করছেন তিশা।

আগামী মাসের শুরুতেই ঢাকায় ছবির শুটিং শুরু করার সম্ভাবনা আছে। এরপর চট্টগ্রামে শুটিং হবে। এ নিয়ে তিশা আরও বলেন, এ ছবির শুটিংয়ের ফাঁকে দু-একটি নাটকের কাজ করবেন। তাছাড়া একটানা ছবির কাজ শেষ করতে চান তিনি।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ২০১৯-২০ অর্থবছরের অনুদানে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’ চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করবেন প্রদীপ ঘোষ। প্রযোজনা নির্বাহী হিসেবে থাকছেন রিফাত মোস্তফা। ‘ভালোবাসা প্রীতিলতা’ ছবির সঙ্গীত পরিচালনা করবেন বাপ্পা মজুমদার।

‘ভালোবাসা প্রীতিলতা’ চলচ্চিত্রে তিশা ছাড়া আরও থাকছেন বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের চরিত্রে মনোজ প্রামানিক। প্রীতিলতার বাবা চরিত্রে খ্যাতিমান নাট্যকার ও অভিনেতা মান্নান হীরা। কিশোরী প্রীতিলতা মৃন্ময়ী রূপকথা। সূর্য সেন চরিত্রে কামরুজ্জামান তপু, কল্পনা দত্ত চরিত্রে ইন্দ্রানী ঘটক, নির্মল সেন চরিত্রে অমিত রঞ্জন দে, মনোরঞ্জন চরিত্রে সুচয় আমিন, ইংরেজ ম্যাজিস্ট্রেট চরিত্রে পাশা মোস্তফা কামাল, ইংরেজ অফিসার চরিত্রে মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, বিপ্লবীদের সহায়তাকারী চরিত্রে আরিফুল ইসলাম হাবিব, মনিশ কাকা চরিত্রে পংকজ মজুমদার, পিসি চরিত্রে তামিমা তিথী। রূপসজ্জায় থাকছেন শিল্পী মোহাম্মদ আলী বাবুল। চলচ্চিত্রের পোষাক পরিকল্পনায় রয়েছেন শিল্পী কনক আদিত্য। চলচ্চিত্রটির লোগো এঁকেছেন শিল্পী মামুন হোসাইন। শিল্প নির্দেশনায় রয়েছেন শিল্পী জাহিদ মোস্তফা এবং মুজিবুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত