x

এইমাত্র

  •  স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করলেন হেফাজতের শীর্ষ নেতারা
  •  মামুনুল হকের রিসোর্টকাণ্ড: চাকরি হারালেন সোনারগাঁওয়ের ওসি
  •  সরকার কৃষকদের সর্বপ্রকার সহযোগিতা দিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী
  •  ভারতে খোলা বাজারে পাওয়া যাবে করোনা ভ্যাকসিন
  •  মোদি আসার বিষয়ে আমরা কোনো কর্মসূচি দিই নাই : বাবুনগরী

অনলাইনে চলচ্চিত্র পাঠ ও চলচ্চিত্র প্রযোজনা বিষয়ক কর্মশালা

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫২

বৈশ্বিক মহামারি করোনাকালীন সময়ে শারীরিকভাবে উপস্থিতির মাধ্যমে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া তাদের নিয়মিত আন্তর্জাতিক চলচ্চিত্র বিষয়ক কর্মশালা অনলাইনে আয়োজন করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় তাদের এবারের সেপ্টেম্বর মাসের আয়োজন চলচ্চিত্র পাঠ ও চলচ্চিত্র প্রযোজনা।

১১ থেকে ১৫ সেপ্টেম্বর চারদিন ব্যাপী প্রতিদিন ১ ঘন্টা করে আয়োজিত চলচ্চিত্র পাঠ বা CINEMA:Text & Context মূলত শিল্প হিসেবে চলচ্চিত্র অনুধাবনের পাশাপাশি অন্যান্য শিল্পমাধ্যমের সাথে চলচ্চিত্রের সম্পর্ক, চলচ্চিত্র ভাষা, চলচ্চিত্র বিশ্লেষণ সহদর্শন, নৃতত্ত্ব, সমাজতত্ত্ব, মনোবিজ্ঞান, বিশ্বতত্ত্বের আলোকে চলচ্চিত্রকে বুঝার প্রয়াস। সাথে থাকছে সত্যজিৎ রায়ের চারুলতা ও ঋত্বিক ঘটকের মেঘে ঢাকা তারা চলচ্চিত্র দুটির দৃশ্যতাত্ত্বিক বিশ্লেষণ।

কর্মশালাটি পরিচালনা করবেন চলচ্চিত্র তাত্ত্বিক, সমালোচক, লেখক, শিক্ষক অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। বর্তমানের বাংলা ভাষা ভাষী চলচ্চিত্র পন্ডিতদের মধ্যে তিনি অগ্রগন্য, তাছাড়া তিনি দীর্ঘদিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিস ভাগের বিভাগীয় প্রধানের দ্বায়িত্ব পালনের পাশাপাশি কলকাতার বিখ্যাত চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠান রূপকলা কেন্দ্র এর প্রতিষ্ঠাকালীন পরিচলক ও প্রধান নির্বাহী ছিলেন।

২৪ থেকে ৩০ সেপ্টেম্বর ছয়দিন প্রতিদিন ১ ঘন্টা করে চলচ্চিত্র প্রযোজনা বা Film Producing মূলত চলচ্চিত্র প্রযোজনার শৈল্পীক ও কৌশলগত দিকগুলি নিয়ে আলোক পাত করা হবে। চলচ্চিত্র নির্মানের পাশাপাশি চলচ্চিত্রের বানিজ্যিক ব্যবস্থাপনা তথা ফিল্ম ফিনান্সিং, চলচ্চিত্র চুক্তিপত্র, শুটিং ব্যবস্থাপনাসহ আন্তর্জাতিক প্রযোজনা কৌশলগুলি নিয়ে বিষদ আলোচনা ও দিকনির্দেশা থাকবে। কর্মশালাটি পরিচালনা করবেন উপমহাদেশের বিখ্যাত চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠান সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউটের প্রাক্তন ছাত্র ও বর্তমানে সেখানকার চলচ্চিত্র প্রযোজনা বিভাগের শিক্ষক ও ব্যবস্থাপক আমিতাভ দাস। তিনি দীর্ঘদিন যাবত দক্ষতার সাথে চলচ্চিত্র প্রযোজনার যুক্ত। এরই মধ্যে তিনি দক্ষিন ভারতের বিক্ল্প ও মূলধারার চলচ্চিত্রসহ সর্বভারতীয় বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্রের ব্যবস্থাপনার কাজ সফলতার সাথে করে আসছেন। 

কর্মশালাটি আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চলচ্চিত্র বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম আমাদের সিনেমা ডটকম।

কর্মশালায় অংশগ্রহনে আগ্রহী প্রশিক্ষণার্থীগন ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া - এর অফিসিয়াল ফেইসবুক পেইজ  (https://www.facebook.com/iafm.edu.bd/) থেকে কর্মশালা গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত