চলে গেলেন ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত স্যাডউইক বসম্যান

প্রকাশ : ২৯ আগস্ট ২০২০, ১৯:২৩

সাহস ডেস্ক

দীর্ঘ চার বছর কোলন ক্যানসারে ভুগে মাত্র ৪৩ বছর বয়সে নীরবে পৃথিবীকে বিদায় জানিয়ে চলে গেলেন ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত মার্কিন অভিনেতা স্যাডউইক বসম্যান। তবে নিজের অসুস্থতার খবর প্রকাশ্যে আনেননি এই অভিনেতা, খুব বেশি জানতেও দেননি সংবাদমাধ্যমকে।

শনিবার (২৯ আগস্ট) সকালে বসম্যানের মৃত্যুর খবর জানিয়েছেন তাঁর প্রতিনিধি নিকি ফিওরাভান্তে।

সংবাদ সংস্থা এপিকে নিকি ফিওরাভান্তে জানিয়েছেন, শুক্রবার লস অ্যাঞ্জেলেসে নিজের বাড়িতে শেষনিশ্বাস ত্যাগ করেছেন বসম্যান। মৃত্যুর সময় তার পাশে ছিলেন স্ত্রী টেলর সিমন লেডওয়ার্ডসহ পরিবারের সবাই। আজ সকাল ৭টা ৪১ মিনিটে চ্যাডউইক বসম্যানের টুইটার হ্যান্ডেল থেকে তার মৃত্যুর কথা জানানো হয়েছে।

টুইটে লেখা হয়, ‘দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে, চ্যাডউইক আর নেই। ২০১৬ সালে তার স্টেজ–৩ কোলন ক্যানসার ধরা পড়ে। পরে সেটি স্টেজ–৪-এ চলে যায়। চার বছর ধরে লড়াই করেছেন ক্যানসারের সঙ্গে। সত্যিকারের যোদ্ধা এই পরিস্থিতির মধ্যেও তার গুণমুগ্ধ ভক্তদের জন্য বিভিন্ন চরিত্র উপহার দিয়েছেন। তার মধ্যে “ব্ল্যাক প্যান্থার” সিনেমায় রাজা টু’চ্যালা তার নিজের জীবনে অন্যতম প্রাপ্তি।’

এই কঠিন সময়ে তাদের পাশে থাকার জন্য তার অগণিত ভক্তকে ধন্যবাদ জানিয়েছেন চ্যাডউইকের পরিবার। পরিবারের তরফে জানানো হয়েছে, ‘স্যাডউইক বসম্যানের মৃত্যুতে আমরা শোকাহত। ‘কিং টিচালা’ থেকে ‘ব্ল্যাক প্যান্থার’— বহু মনে রাখার মতো, সিনেমা করেছেন তিনি। তার কেরিয়ারকে সম্মান জানাই।’

অভিনয়জগতে আরও আগে যাত্রা হলেও ২০১৩ সালে বেসবল তারকা ‘জ্যাকি রবিনসন’ ছবিটি ছিল তার জ্বলে ওঠা। তখন দর্শকের কাছে তার শক্ত অবস্থান। মার্ভেল সিরিজের ‘ব্ল্যাক প্যান্থার’ ব্লকবাস্টার হিট হয়েছিল। ছবিটি অস্কারে সেরা ছবির মনোনয়নও পেয়েছিল। কমিকস থেকে তৈরি এটিই প্রথম ছবি, যা অস্কারের মনোনয়ন পায়। এ ছাড়াও ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’, ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের কিছু ছবিতেও দেখা গিয়েছে তাকে। তার মৃত্যুকে শোক প্রকাশ করেছে হলিউডের পরিচিত সব মুখ। শোক প্রকাশ করেছেন আমেরিকান প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত