ন’ডরাই ছবি নিয়ে হাইকোর্টের রুল

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১২:৩৮

সাহস ডেস্ক

ন’ডরাই সিনেমার সেন্সর সার্টিফিকেট বাতিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (১০ ডিসেম্বর) এই রুল জারি করেন।

চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত সার্ফিং নিয়ে দেশের প্রথম চলচ্চিত্র ন’ডরাই। ছবিটির মূল চরিত্রের নাম আয়শা। এতে আয়শা চরিত্রে অভিনয় করেন সুনেরাহ্ বিনতে কামাল। মূলত এই নামটি নিয়েই আপত্তি তোলেন আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম।

একইসঙ্গে ন’ডরাই-অ্যাডভেঞ্চার অব আয়েশা; নামের কমিকবুক ও অ্যানিমেটেড ভিডিও বাজার থেকে প্রত্যাহার করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের চেয়ারম্যান ও তথ্যসচিব, আইন সচিব, সিনেমাটির প্রযোজক মাহবুব রহমান, পরিচালক তানিম রহমানসহ পাঁচ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী জুলহাস উদ্দীন আহমাদের ভাষ্য, এই সিনেমার প্রধান চরিত্রের সঙ্গে হযরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হযরত আয়শা (রা)-এর মিল রাখা হয়েছে। হযরত আয়শা (রা.) ইসলাম ধর্মের অনুসারীদের কাছে পবিত্র ও সম্মানিত ব্যক্তি। তাকে নিয়ে কুরআনে বলা হয়েছে, তিনি বিশ্বাসীদের মা। সিনেমার মূল নায়িকার সঙ্গে হযরত আয়শার নাম ব্যবহার করে অশ্লীল দৃশ্যধারণ করা হয়েছে যা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাতের শামিল।

তানিম রহমান অংশু পরিচালিত ‘ন ডরাই’ ছবিটি ২৯ নভেম্বর মুক্তি পেয়েছে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, নবাগতা সুনেরাহ বিনতে কামাল ও সাঈদ বাবু। উল্লেখ্য ‘ন ডরাই’ দেশের সার্ফিং বিষয়ক প্রথম চলচ্চিত্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত