৭০তম রজনীতে বটতলার ‘খনা’

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ১৯:১১

সাহস ডেস্ক

সময়ের এতো বিবর্তনের পরও মানুষের চিন্তার জগতে জড়িয়ে আছে লোকজ নানা প্রবাদ-পরম্পরার ইতিহাস। এর মূল কারণই হচ্ছে জীবন ও প্রকৃতি নিয়ে ‘খনা’র গভীরতর উপলব্ধি, বস্তুনিষ্ঠ ও বাস্তবসম্মত চিন্তা এবং পর্যালোচনার বহিঃপ্রকাশ।

এবার শিল্পকলার পরীক্ষণ হলে মঞ্চস্থ হতে যাচ্ছে আলোচিত ‘খনা’ নাটকের ৭০তম প্রদর্শনী। আগামীকাল ২৬ জুন (বুধবার) সন্ধ্যা সাড়ে ৭টায় প্রদর্শিত হবে সাড়াজাগানো এই নাট্যাখ্যান। 

গত ১০ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে পরিবেশিত হয় নাটকটির ৬৯তম মঞ্চায়ন। 

লোক ইতিহাসের সেই খনা বা লীলাবতীর জীবনাখ্যান নিয়ে তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন বটতলার নাটক ‘খনা’ এরই মধ্যে সর্বস্তরের দর্শক-সমালোচকদের মুগ্ধতায় আচ্ছন্ন করেছে। শুধু দেশেই নয়, দেশের বাইরেও বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হয়ে দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। 

নাটকে ‘খনা’ এক বিদুষীর নাম, যার অপর নাম ‘লীলাবতী’। তার শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রবধূর যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব তার মনে তৈরি করে হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার খনা হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা।

সামিনা লুৎফা নিত্রা রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন মোহাম্মাদ আলী হায়দার। বাঙালির চিরায়ত লোকসংস্কৃতির অনবদ্য এ আখ্যানে ভাষাই হয়ে ওঠেছে মূল উপজীব্য। খনা’র নাট্য আঙ্গিক ও এর পাণ্ডুলিপির যুথবদ্ধতা আলোচনায় এসেছে বার বার।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত