শিল্পী রুমা গুহঠাকুরতা আর নেই

প্রকাশ : ০৩ জুন ২০১৯, ১৪:০৪

সাহস ডেস্ক

ভারতের বিশিষ্ট অভিনেত্রী ও সংগীতশিল্পী রুমা গুহঠাকুরতা আর নেই। সোমবার ভোর সোয়া ৬টার দিকে পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতায় নিজের বাড়ি ঠাকুরতা হাউসে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

রুমা গুহঠাকুরতা প্রয়াত প্রখ্যাত বাঙালি গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও রেকর্ড প্রযোজক কিশোর কুমারের প্রথম স্ত্রী। তাদের সন্তান সংগীতশিল্পী অমিত কুমার। ১৯৫৮ সালে কিশোর কুমারের সঙ্গে রুমার বিবাহবিচ্ছেদ জয়। ১৯৬০ সালে অরূপ গুহঠাকুরতাকে বিয়ে করেন রুমা। তাদের সন্তান গায়িকা শ্রমণা চক্রবর্তী ও অয়ন গুহঠাকুরতা।

পরিবার সূত্রে জানা যায়, বয়স হলেও উল্লেখযোগ্য তেমন কোনো অসুস্থতা ছিল না রুমা গুহঠাকুরতার। বার্ধক্যজনিত কারণেই তার মৃত্যু হয়েছে।

দেবব্রত বিশ্বাসের ছাত্রী রুমা সুগায়িকা ছিলেন। গান গেয়েছেন ‘অমৃত কুম্ভের সন্ধানে’, ‘বাঘিনী’, ‘পলাতক’সহ আরো বেশ কিছু বিখ্যাত ছবিতে। সত্যজিৎ রায় থেকে তপন সিংহ, তরুণ মজুমদার থেকে রাজেন তরফদার প্রত্যেকের ছবিতে অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন রুমা।

‘গঙ্গা’, ‘শাখাপ্রশাখা’, ‘আরোগ্য নিকেতন’, ‘আশিতে আসিও না’, ‘অভিযান’, ‘পলাতক’, ‘বাঘিনী’, ‘নির্জন সৈকতে’, ‘বালিকা বধূ’, ‘পার্সোন্যাল অ্যাসিস্ট্যান্ট’, ‘দাদার কীর্তি’, ‘হংসমিথুন’, ‘ত্রয়ী’, ‘৩৬ চৌরঙ্গী লেন’-সহ বহু বাংলা ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রুমা। ‘জোয়ার ভাটা’, ‘মশাল’, ‘আফসর’, ‘রাগ রং’-এর মতো হিন্দি ছবিতেও অভিনয় করেছেন তিনি।

‘অভিযান’ ছবিতে যেমন অত্যন্ত সিরিয়াস একটি চরিত্রে তাকে দেখা গিয়েছে, তেমন আবার ‘আশিতে আসিও না’ কিংবা ‘পলাতক’-এ একেবারে ভ‌িন্ন চরিত্রে অভিনয় করেছেন রুমা। ‘বিস্তীর্ণ দু’পারে অসংখ্য মানুষের’ কিংবা ‘ভারতবর্ষ সূর্যের এক নাম’ গানগুলো শুনলেও ক্যালকাটা ইয়ুথ কয়্যারে রুমার সংগীত পরিচালনার কথাও মনে পড়ে বাঙালির।

ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ‘আশিতে আসিও না’ ছবিতে ‘তুমি আকাশ এখন যদি হতে’ গানটির দৃশ্যায়নে রুমার অভিনয় আজীবন মনে রাখবেন দর্শক। রুমা দেবীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রুমার প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি জগতের বিশিষ্টজন।

সূত্র : এনটিভি

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত