আজ চিত্রকর লিওনার্দো ভিঞ্চির জন্মদিন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৯, ১৬:৫৩

সাহস ডেস্ক

দ্য লাস্ট সাপার কিংবা মোনালিসার মতো শিল্পকর্মগুলোর জন্যই নয়, প্রযুক্তির আদি উদ্যোক্তাও বলা হয় তাকে। বলা হয় মানব শরীর সম্পর্কে আজকের শল্যচিকিৎসকরা যা জানেন তার অনেকটাই তিনিই উন্মোচন করেছিলেন।

অসাধারণ সৃজনশীল কাজের মাধ্যমে যিনি ইতালি তথা গোটা ইউরোপের পুনর্জাগরণে অগ্রদূতের ভূমিকা পালন করেছেন তিনি হলেন চিত্রশিল্পী লেওনার্দো দ্য সের পিয়েরো দ্য ভিঞ্চি। আজ তার জন্মদিন।

বহুমুখী প্রতিভার অধিকারী লেওনার্দো ভিঞ্চি ছিলেন একাধারে চিত্রশিল্পী, ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ, সমরযন্ত্রশিল্পী ও বিংশ শতাব্দীর বহু বৈজ্ঞানিক আবিষ্কারের জনক। লিওনার্দোর জন্ম হয়েছিল ১৪৫২ সালের ১৫ এপ্রিল ইতালির তুসকান এর পাহাড়ি এলাকা ভিঞ্চিতে, আর্নো নদীর ভাটি অঞ্চলে।

১৪৭২ সালে তিনি চিত্রশিল্পীদের গিল্ডে ভর্তি হন এবং এই সময় থেকেই তার চিত্রকর জীবনের সূচনা হয়। ২০ বছর বয়সে লিওনার্দো “গিল্ড অব সেন্ট লুক” এর পরিচালক হবার য্যোগ্যতা অর্জন করেন। এটি চিকিৎসক এবং চিত্রকরদের একটি সংঘ।

ভিঞ্চি রাজকীয় ব্যক্তিদের ভাস্কর্য নির্মাণের পাশাপাশি বেসামরিক এবং সামরিক প্রকৌশলী হিসেবে বিভিন্ন ক্ষেত্রে ক্রমবর্ধমান জ্ঞানের প্রয়োগ, অঙ্গব্যবচ্ছেদবিদ্যা, জীববিদ্যা, গণিত ও পদার্থবিদ্যার মতো বিচিত্র সব বিষয়ে গভীর অনুসন্ধিৎসা প্রদর্শন করেন এবং মৌলিক উদ্ভাবনী শক্তির পরিচয় দেন।

অসাধারণ প্রতিভার অধিকারী এই গুণী শিল্পী ১৫১৯ সালের ২মে ফ্রান্সের ইন্দ্রে-এট-লোরে ৬৭ বছর বয়সে মারা যান।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত