x

এইমাত্র

  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৯৫ জনের

‘সিক্রেট অব হিস্ট্রি’ এখন শ্রীমঙ্গলে

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ১৮:৪৫

সাহস ডেস্ক

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকটি ১৯৭৫ সালে কারাগারের অভ্যন্তরে জাতীয় চার নেতাকে হত্যা এবং তার পরবর্তী ঘটনা নিয়ে তৈরি হয়েছে। নাটকটি মঞ্চে এনেছে বুনন থিয়েটার।

শ্রীমঙ্গলের উচ্ছ্বাস থিয়েটারের তিন দিনব্যাপী নাট্য উৎসব আয়োজন করেছে। এই উৎসবে গতকাল শনিবার সন্ধ্যায় শ্রীমঙ্গলের মহসিন অডিটরিয়ামে মঞ্চস্থ হয় নাটকটি। এটি ছিল নাটকটির ২৮তম প্রদর্শনী।

‘সিক্রেট অব হিস্ট্রি’। নাটকটি লিখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, নির্দেশনা দিয়েছেন শুদ্ধমান চৈতন।

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের দেখা যায়, রাতের অন্ধকারে জাতীয় চার নেতার লাশ কবরস্থানে এনে কবর দেওয়া হয়। কবরস্থানের আদি ভৌতিক আবহে খুনিদের মুখোমুখি হয় জেলখানার দায়িত্বপ্রাপ্ত গার্ড, খুনি রিসালদার ও চার নেতার ছায়া শরীর। কাহিনি এগিয়ে যায়।

নাটকের নাট্যকার আনন জামান বলেন, ‘বাংলাদেশের জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী, কামরুজ্জামানকে নিয়ে কোনো নাটক বা চলচ্চিত্র তৈরি হচ্ছে না। তাই “সিক্রেট অব হিস্ট্রি”র মতো আরও নাটক এবং চলচ্চিত্র তৈরি হওয়া দরকার। তাহলে নতুন প্রজন্ম চার নেতা সম্পর্কে জানতে পারবে।’

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত