৭ই মার্চের ভাষণ নিয়ে ‘তর্জনী’

প্রকাশ | ২৬ মার্চ ২০১৯, ১৪:১৭

অনলাইন ডেস্ক

১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ উদ্দীপ্ত করে তুলেছিল পূর্ব বাংলার মানুষকে। ২০১৭ সালের অক্টোবরে ইউনেসকো এই ভাষণকে দিয়েছে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে এক অনন্য স্বীকৃতি। 

৭ই মার্চের সেই ভাষণে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্র ‘তর্জনী’ বানানোর সিদ্ধান্ত নিয়েছেন সোহেল রানা বয়াতি। এই ছবির কাজ শুরু হচ্ছে আগামী মে মাসের প্রথম সপ্তাহে। 

আজ ২৬ মার্চ (মঙ্গলবার) মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সিনেমার ফার্স্ট লুক হিসেবে একটি পোস্টার প্রকাশ করছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান শিমুল খান মোশন পিকচার্স

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ প্রজন্ম থেকে প্রজন্মে কেমন প্রভাব ফেলছে, তা এই সিনেমায় তুলে ধরবেন পরিচালক সোহেল রানা। এই সিনেমায় ১৯৭১, ১৯৭৫ এবং ২০১৭—এই তিনটা সময়কে দেখানো হবে। 

সোহেল রানা বলেন, ‘তর্জনী’ চলচ্চিত্রে সাতই মার্চের ভাষণের প্রভাব তিন সময়ের মানুষের মধ্য দিয়ে দেখা যাবে। আমি নিজেও একজন তরুণ পরিচালক, বঙ্গবন্ধুর ভাষণ আমার ভেতরে কী উপলব্ধি এনেছে, সেটাই দেখাব।

এই সিনেমার শুটিং ভোলা, সিলেট ও ঢাকায় করার পরিকল্পনা পরিচালকের। এই পরিচালক কিছুদিন আগে ‘জল ও পানি’ নামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। 

‘তর্জনী’ সিনেমার গল্প যৌথভাবে লিখেছেন সোহেল রানা বয়াতি এবং শাহাদাত রাসেল। আর চিত্রনাট্য লিখছেন শাহাদাত রাসেল। ২০২০ সালের ৭ই মার্চ দেশে এবং দেশের বাইরে ‘তর্জনী’ মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে প্রযোজনা প্রতিষ্ঠানের।

সাহস২৪.কম/ইতু