সর্বশ্রেষ্ঠ মার্কিন কমেডি ‘সাম লাইক ইট হট’

প্রকাশ | ২১ মার্চ ২০১৯, ১৫:১১

অনলাইন ডেস্ক

ছয়টি অস্কার মনোনয়ন পাওয়া ‘সাম লাইক ইট হট’ চলচ্চিত্রকে ২০০০ সালে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট সর্বকালের সর্বশ্রেষ্ঠ মার্কিন কমেডি চলচ্চিত্রের স্বীকৃতি দেয়। 

‘সাম লাইক ইট হট’ ১৯৫৯ সালের ২৯ মার্চ মুক্তিপ্রাপ্ত ইতিহাস আলোড়ন করা এক চলচ্চিত্রের নাম। এতে অভিনয় করেন মেরিলিন মনরো, টনি কার্টিস ও জ্যাক লেমন। এ বছর চলচ্চিত্রটি মুক্তির অর্ধশত বছর পূর্ণ করতে যাচ্ছে।

মেরিলিন মনরো এই চলচ্চিত্রে অভিনয় করেই তাঁর ক্যারিয়ারের সেরা স্বীকৃতি গোল্ডেন গ্লোব পুরস্কার পান। এই চলচ্চিত্রে অভিনয় করার সময় মনরো অন্তঃসত্ত্বা ছিলেন, এ জন্য তিনি একটু মুটিয়ে গিয়েছিলেন। এ জন্য প্রচারণার স্থিরচিত্রে মনরোর যে ছবিগুলো দেখা যায়, তাতে মাথা মনরোর হলেও শরীর অন্যের।

জেরি/ড্যাফনি চরিত্রের জন্য জেরি লুইসকেও প্রস্তাব দেওয়া হয়েছিল। পরবর্তীকালে জ্যাক লেমন এই চরিত্রে অভিনয় করে অস্কার মনোনয়ন পান। লুইসের দাবি, তিনি ধন্যবাদ জানিয়ে প্রতিবছর লেমনকে চকলেট পাঠান এবং চরিত্রটি ফিরিয়ে দেবার জন্য আফসোস করেন।

দুই পুরুষ অভিনেতা টনি কার্টিস ও জ্যাক লেমন ছবিতে নারী চরিত্রে অভিনয় করেন। তাঁরা প্রথমে মেয়ের সাজ নিয়ে স্টুডিওর আশপাশে ঘুরঘুর করেন। কেউ সন্দেহ না করায় পরে সোজা ঢুকে পড়েন মেয়েদের জন্য নির্ধারিত মেকআপ রুমে। সেখানেও কেউ তাঁদের পুরুষ বলে সন্দেহ না করলে তাঁরা নিশ্চিত হন এবং শট দেন।

ছবিটি সাদাকালো ফরম্যাটে করার বিষয়ে যখন পরিচালক মোটেই মনরোকে রাজি করাতে পারছিলেন না, তখন হঠাৎ একটা কস্টিউম টেস্টে ধরা পড়ল যে টনি এবং জ্যাক সবুজ রঙের মেকআপ ব্যবহার করেছেন।

জন লেমন এই ছবিতে অভিনয়ের সময় মনরো সম্পর্কে মন্তব্য করেন, ‘তিনি কখনোই তৈরি না হয়ে ক্যামেরার সামনে যেতেন না। কোনটি তাঁর জন্য যথাযথ, সেটি তিনি সবার থেকে ভালো বুঝতেন।’

সাহস২৪.কম/ইতু