x

এইমাত্র

  •  করোনা সঙ্কটে কর্মস্থলে অনুপস্থিত:ফেঁসে যাচ্ছেন ১১ কর্মকর্তা
  •  করোনা: বাংলাদেশে শুধু বয়স্ক নয়, ঝুঁকিতে সব বয়সীরাই
  •  বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
  •  লকডাউনের মধ্যে বিয়ে করে বরখাস্ত হলেন সরকারি কর্মকর্তা
  •  মসজিদে পাঁচের অধিক মুসল্লি, লক্ষ্মীপুরে ইমাম আটক

কলকাতায় গ্রীষ্মের ‘কণ্ঠ’-এ জয়া

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১২:৫২

সাহস ডেস্ক

বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়িকা জয়া আহসানের শুরুটা হয়েছিল ২০১৩ সালে। ভারতে বেশ কয়েকটি বাংলা ছবিতে অভিনয় করেছেন তিনি। এবার গ্রীষ্মে কলকাতায় মুক্তি পাচ্ছে তাঁরই আরেকটি ছবি, নাম ‘কণ্ঠ’।

পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় আর নন্দিতা রায়ের নতুন ছবি এটি। এর আগে এই পরিচালক জুটি অনেক ছবি তৈরি করেছেন। পেয়েছেন ফিল্মফেয়ার পুরস্কার, জি সিনে পুরস্কার, আনন্দলোক পুরস্কার, সেরা বাঙালি-এবিপি আনন্দ পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। এই জুটির তৈরি ‘প্রাক্তন’ ছবিটি সর্বোচ্চ আয় করা ভারতীয় বাংলা ছবি।

‘কণ্ঠ’ ছবিটি নিয়ে শিবপ্রসাদ মুখোপাধ্যায় খুবই আবেগপ্রবণ। ১৯৯৯ সালে টেলিভিশনে কাজ করার সময় বিভূতি চক্রবর্তী নামের এক ব্যক্তির সঙ্গে তাঁর পরিচয় হয়। লোকটি কণ্ঠ ক্যানসারে আক্রান্ত। তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন। ওই লোকটির কাছ থেকে ক্যানসারের সঙ্গে তাঁর সেই লড়াইয়ের গল্প শুনেছিলেন। তখন এই গল্প নিয়ে সিনেমা তৈরির সিদ্ধান্ত নেন। এই ছবির মধ্য দিয়ে ক্যানসার নিয়ে সবার মধ্যে কিছু বার্তা পৌঁছে দিতে চেয়েছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

সেই ক্যানসারের সঙ্গে লড়াই করার মানুষটির চরিত্রে শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিজেই অভিনয় করেছেন। ছবিতে তিনি এফএম রেডিওর একজন আরজে। কীভাবে এই রোগের সঙ্গে লড়াই করে নিজের স্বরকে ফিরিয়ে এনেছেন, এই কথাবন্ধুর জীবনের সেই উত্থান-পতনের গল্প বলবে ‘কণ্ঠ’। তাঁর স্ত্রীর ভূমিকায় দেখা যাবে পাওলি দামকে। 

জয়া আহসান ছবিতে একজন স্পিচ থেরাপিস্ট। এই তিনজনকে নিয়েই ছবির গল্প। তবে ছবিতে আরও আছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত ও পরান বন্দ্যোপাধ্যায়।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত