বিতর্কিত এবারের অস্কার

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৫

সাহস ডেস্ক

২৪ ফেব্রুয়ারি রাতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে ৯১ তম একাডেমি অ্যাওয়ার্ডের চূড়ান্ত আসর। এই রাত নিয়ে সিনেমাপ্রেমীদের আগ্রহের কমতি নেই। তাই অস্কার উত্তেজনাকে বাড়িয়ে দিতে এই আয়োজনে থাকছে এবারের ছড়িয়ে পড়া কয়েকটি বিতর্কের কথা।

এ বছরের অস্কার কিন্তু সত্যিই বিতর্কের দিক থেকে অন্যান্য বছরকে ছাড়িয়ে গেছে। পদে পদে নতুন কিছু সিদ্ধান্ত নিয়ে সমালোচনার মুখে পড়ছেন একাডেমি অ্যাওয়ার্ড আয়োজকেরা।

জানা যায়, অস্কারে আসতে যাচ্ছে তিনটি গুরুত্বপূর্ণ পরিবর্তন। এর মধ্যে একটি হলো, পুরস্কার তালিকায় যুক্ত হবে ‘সেরা জনপ্রিয় চলচ্চিত্র’ নামের একটি বিভাগ। এই সিদ্ধান্ত একাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ নিয়েছিল অস্কারের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা আরও বাড়াতে। কিন্তু এতে হিতে বিপরীত হয়। চলচ্চিত্রবোদ্ধা, সমালোচক, শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রপ্রেমীরা পর্যন্ত নতুন এই বিভাগের সমালোচনা করতে শুরু করেন।

৯১ তম একাডেমি অ্যাওয়ার্ড আসরের সঞ্চালক হিসেবে ঘোষণা করা হয় তাঁর নাম। গত বছর সেই স্বপ্ন পূরণের হাতছানিও পান। কিন্তু এবারও স্বপ্ন পূরণের খুব কাছে গিয়েও ভেঙে যায়।  ২০১০ সালে করা সমকামী বিষয়ে বিদ্রূপাত্মক টুইটের জের ধরে অনেকের রোষের শিকার হন কেভিন হার্ট। একাডেমি অ্যাওয়ার্ড আয়োজকেরা কেভিনকে জনসমক্ষে ক্ষমা চাইতে বলেন। কিন্তু কেভিন তাতে অস্বীকৃতি জানান। এর ফলে তাঁকে সঞ্চালকের পদ থেকে সরে দাঁড়াতে হয়। তবে এই পুরো প্রক্রিয়ায় নানা পক্ষের নানা ধরনের বিতর্কের শিকার হতে হয় অস্কারকে।

কেভিন হার্টের প্রস্থানের পর ৯১ তম অস্কার অনুষ্ঠান আর কোনো নতুন সঞ্চালক খুঁজে পায়নি। এবার সঞ্চালক ছাড়াই আয়োজন করা হবে পুরস্কার অনুষ্ঠান।

অস্কার অনুষ্ঠানের ব্যাপ্তি কমানোর উদ্যোগ নেয় একাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। তাই সেরা রূপসজ্জা ও কেশসজ্জা, লাইভ অ্যাকশন শর্টফিল্ম, সম্পাদনা ও চিত্রগ্রহণ বিভাগগুলোর পুরস্কার বিজ্ঞাপন বিরতির ফাঁকে দিয়ে দেওয়া হবে। ফলে বিজয়ীদের 
দেখা যাবে না টিভিপর্দায়। এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করেন চলচ্চিত্রজগতের একাধিক নামকরা ব্যক্তিত্ব। ৫০০ চলচ্চিত্র পরিচালক, শিল্পী এবং কুশলী স্বাক্ষরিত একটি প্রতিবাদলিপিও দেওয়া হয় একাডেমি কর্তৃপক্ষকে। পরে বিতর্কিত সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসে একাডেমি অ্যাওয়ার্ডস।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত