লিওনার্দোর উপরে চটেছেন বিজ্ঞানীরা

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৯

সাহস ডেস্ক

ডাইনোসরের ফসিল কিনতে চেয়ে ঝঞ্ঝাট পাকিয়েছেন ‘টাইটানিক’র হিরো লিওনার্দো ডি ক্যাপ্রিও। এতে করে রীতিমতো ঝামেলায় পড়েছেন হলিউড এই স্টার। তার উপরে বেজায় চটেছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি লিওনার্দো ১৫০ মিলিয়ন বছরের পুরনো অ্যালোসরাসের কঙ্কাল কিনতে চান বলে জানান। এই কঙ্কালটির বিশেষত্ব এখানেই, এটি এক সঙ্গে ডাইনো মা ও শিশুর কঙ্কাল। এর প্রতি বৈজ্ঞানিক গুরুত্ব অসামান্য। ডাইনোসরের কঙ্কালের প্রতি একটা বিশেষ টান রয়েছে লিওনার্দোর। 

২০০৭-এ তিনি এক নিলাম থেকে ৬৭ মিলিয়ন বছরের পুরনো টিরানোসরাসের খুলির একটি ফসিল কেনেন ২৭৬,০০০ মার্কিন ডলারে। ভারতীয় অর্থমূল্যে যা ১ কোটি ৯৭ লাখ টাকারও কিছু বেশি। এই নিলামে তার সঙ্গে আর এক হলিউড হিরো নিকোলাস কেজের রীতিমতো লড়াই হয় বিডিং নিয়ে। 

হলিউড স্টারদের পয়সার কোনো লেখাজোখা নেই। কিন্তু তাই বলে ডাইনোসরের জীবাশ্মের মতো দুষ্প্রাপ্য এবং বৈজ্ঞানিক প্রয়োজনে সংরক্ষণযোগ্য বস্তুকে নিজেদের ব্যক্তিগত সংগ্রহে রাখাটা কতটা নৈতিক? এই প্রশ্ন তুলছেন বিজ্ঞানীরা। এ সব ‘বড়লোকের’ দাপটে বিশ্বজুড়ে ফসিলের চোরাই ব্যবসা রমরমিয়ে চলছে বলে দাবি তুলছেন অনেকেই। 

সোসাইটি ফর ভার্টেব্রেট প্যালিওন্টোলজি প্রতিবাদ জানিয়ে বলেছে, ডাইনোসর বা প্রাগৈতিহাসিক প্রাণীর ফসিল কারো ব্যক্তিগত সম্পত্তি হতে পারে না। ফসিল উদ্ধারে বিপুল শ্রম জড়িত থাকে বিশেষভাবে। সে কারণে এর মূল্য নিলামে নির্ধারিত হতে পারে না। পয়সা থাকলেই সব কিছু হাতে পাওয়া যায় না।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত