কলকাতায় দ্বিতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৮

সাহস ডেস্ক

আমাদের ভাষা ও সংস্কৃতি যেখানে এক, সেখানে শুধু রাজনৈতিক সীমারেখা কোনো শিল্পকর্ম বা সংস্কৃতিকে বিভক্ত করতে পারে না। তাই তো আমরা দুই দেশ আজও আমাদের সংস্কৃতিকে ধারণ করে আছি। কলকাতায় ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ আমাদের দুই দেশের সাংস্কৃতিক অঙ্গনকে আরও সমৃদ্ধ করবে।

১৫ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকেলে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দন-২ মিলনায়তনে শুরু হলো দ্বিতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। চার দিনের এই উৎসব উদ্বোধন করেছেন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। অনুষ্ঠানে অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী গৌতম দেব, আইসিসিআর দিল্লির মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাস। বিশেষ অতিথি ছিলেন কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষ। স্বাগত ভাষণ দেন বাংলাদেশ উপহাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাখখারুল ইকবাল। 

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে তৈরি বাংলা ছবির বাজারকে আরও বিস্তৃত করা এবং বাংলা ছবিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, ‘শুধু সিনেমা নয়, সিনেমার পাশাপাশি আমাদের দুই দেশকে সাহিত্য এবং সংস্কৃতি নিয়ে ভাবতে হবে। এগিয়ে নিতে হবে আমাদের দুই দেশের পর্যটনশিল্পকেও।’

তিনি আরও বলেন, ‘বাংলা চলচ্চিত্রশিল্পকে সমৃদ্ধ করতে এবং আমাদের বাংলা চলচ্চিত্রকে বিস্তৃত করতে দুই দেশকেই উদ্যোগ নিতে হবে। চলচ্চিত্র বিনিময় বাড়াতে হবে। দুই দেশের সিনেমাশিল্পকে আরও সমৃদ্ধ করতে যত্নবান হতে হবে চলচ্চিত্রের কারিগরদের।’

এই উৎসব আয়োজন করেছে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন। সহযোগিতা করছে বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত