x

এইমাত্র

  •  বৈরুতে বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় প্রধানমন্ত্রীর শোক প্রকাশ
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৭ লাখ ১৭ হাজার, আক্রান্ত ১ কোটি ৯২ লাখেরও বেশি
  •  ভারতে ২১ দিনে ১০ লাখ মানুষের করোনা শনাক্ত
  •  আবারো পাকিস্তানে ক্রিকেট ম্যাচে এলোপাতাড়ি গুলি

কিংবদন্তী দুই সংগীত তারকার অপ্রকাশিত সাক্ষাৎকার

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৮

সাহস ডেস্ক

৪০ বছর আগে বিটলস তারকা জর্জ হ্যারিসন ও পপসম্রাট মাইকেল জ্যাকসন একসঙ্গে এক সাক্ষাৎকারের সংক্ষিপ্ত অংশ ১৯৭৯ সালের ৯ ফেব্রুয়ারি বিবিসি রেডিও ওয়ানের একটি অনুষ্ঠানে সম্প্রচারিত হয়।

১৩ ফেব্রুয়ারি (বুধবার) সেই সম্প্রচারের ৪০ বছর পূর্তি উপলক্ষে সাক্ষাৎকারের পুরো সংস্করণ নতুন করে নিয়ে এল বিবিসি।

গত ৯ ও ১০ ফেব্রুয়ারি বিবিসি রেডিওতে জর্জ হ্যারিসন ও মাইকেল জ্যাকসনের সাক্ষাৎকারের অপ্রকাশিত সংস্করণটি প্রচার করা হয়। ওই অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ডিজে ডেভিড কিড জেনসন।

১৯৭৯ সালে সম্প্রচারের পর পুরো সাক্ষাৎকার হারিয়ে গিয়েছিল। বিবিসি রেডিও ওয়ানের সংরক্ষণে ছিল সাক্ষাৎকারের মাত্র চার মিনিটের ক্লিপ। কিন্তু গত বছর বিবিসি কর্তৃপক্ষ সেই সাক্ষাৎকারের পুরো ৯০ মিনিটের একটি রেকর্ড খুঁজে পায়।

‘হোয়েন জর্জ মেট মাইকেল’ নামের অনুষ্ঠানটি ধারণ করা হয়েছিল পপসম্রাট মাইকেল জ্যাকসনের অব দ্য ওয়াল অ্যালবাম মুক্তির মাসখানেক আগে। প্রয়াত কিংবদন্তী দুই সংগীততারকা ওই অনুষ্ঠানে কথা বলেছিলেন তাঁদের গান ও সংগীতজীবন নিয়ে। সে সময় জ্যাকসন বলেছিলেন তাঁর সঙ্গে সংগীত প্রযোজকদের মন কষাকষির সম্পর্কের পেছনের গল্প। অন্যদিকে জর্জ হ্যারিসন বলেছিলেন তাঁর ‘বিটলস’–দিনের কথা।

সাক্ষাৎকারের পুরো রেকর্ডটি পুনরুদ্ধারের পর সঞ্চালক ডেভিড জেনসন বলেন, আমাদের সে অনুষ্ঠানটি দারুণ প্রাণবন্ত ছিল। আমি তো ভেবেছিলাম আর কখনোই সেই পুরো অনুষ্ঠানটি উপভোগ করতে পারবো না। কারণ, ওই দিনের রেকর্ডিং শেষে অনুষ্ঠান প্রযোজক মাত্র চার মিনিটের ক্লিপ রেখে বাকিটুকু মুছে দিয়েছিল। এত বছর পর পুরো সাক্ষাৎকার আবার পুনরুদ্ধার হয়েছে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত