বিতর্কের জবাব দিলেন এ আর রহমান

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১২

সাহস ডেস্ক

ভারতের বিখ্যাত সঙ্গীত পরিচালক, সুরকার ও শিল্পী এ আর রহমানের কন্যা খাতিজা বোরকা পরে মঞ্চে উঠেছিলেন। তারপর থেকেই যত বিতর্ক। তবে বিতর্কে বিরক্ত না হয়ে বরং ঠাণ্ডা মাথায় উপযুক্ত উত্তর দিয়েছেন এ আর রহমান।

‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির ১০ বছর পূর্তি উপলক্ষে মুম্বাইয়ে বিশেষ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বাবার সম্পর্কে কথা বলতে বোরকা পরে মঞ্চে ওঠেন এ আর রহমানের কন্যা খাতিজা। বিষয়টি সামনে আসতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় আলোচনা সমালোচনা।

সমালোচনার প্রেক্ষিতে খাতিজার নামে তৈরি একটি আনভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে জবাব আসে। সেখানে জানানো হয়, ‘এ আর রহমান রক্ষণশীল করে রাখেননি বরং বোরকায় স্বাচ্ছন্দ বোধ করেন খাতিজা।’

এ আর রহমান বলেন, ‘স্বাধীনভাবে বাঁচার অধিকার সবার আছে। শিল্পপতি মুকেশ অম্বানীর স্ত্রী নীতার সঙ্গে থাকা তার পরিবারের সদস্যদের একটি ছবি উপস্থাপন করেছেন তিনি। ছবির ক্যাপশনে লিখেছেন, ‘নীতা অম্বানীজির সঙ্গে আমার পরিবারের তিন অমূল্য রত্ন খাতিজা, রহিমা ও সায়রা।  ছবিতে স্ত্রী সায়রার মাথায় ওড়না ছিল। আর খাতিজার পরনে ছিল বোরকা। তবে আরেক কন্যা রহিমা মাথাও ঢাকেননি। এই ছবি দিয়ে এ আর রহমান সকলের স্বাধীনভাবে বাঁচার অধিকার বুঝিয়েছেন।’ 

এ আর রহমান প্রচার বিমুখ একজন শিল্পী। সাম্প্রতিক বিতর্কের উপযুক্ত উত্তর দিয়ে আরও শ্রদ্ধাভাজন হয়েছেন বলে মনে করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক ব্যবহারকারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত