শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’

প্রকাশ | ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:২৪

অনলাইন ডেস্ক

২১৮টি চলচ্চিত্রের অংশ নিয়ে শুরু হতে যাচ্ছে ‌‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। জানিয়েছে আয়োজক রেইনবো চলচ্চিত্র সংসদ।

আগামীকাল ১০ জানুয়ারি (বৃহস্পতিবার) সকাল ১০টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এই অনুষ্ঠানের উদ্বোধন হবে।

উৎসব উপলক্ষে ৯ জানুয়ারি (বুধবার) দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এরমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উৎসবের উদ্বোধন হবে ১০ জানুয়ারি সকাল ১০টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে। উদ্বোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

উৎসব চলাকালে ৭২টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধি এবং বিভিন্ন চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা নিজেদের অভিজ্ঞতা সরাসরি বিনিময় করবেন দর্শকদের সঙ্গে। দেশ বিদেশের ১২ জন বিচারক চলচ্চিত্রগুলো বাছাই করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, অভিনেতা ইলিয়াস কাঞ্চন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ প্রমুখ।
ইলিয়াস কাঞ্চন জানান, তিনি এবারের আয়োজনে এশিয়ান প্রতিযোগিতা বিভাগের জুরি হিসেবে থাকছেন। অন্যদিকে নির্মাতা রুবাইয়াত হোসেন থাকছেন উইমেন্স ফিল্ম সেকশনের জুরি বোর্ডে।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগান নিয়ে এবারের উৎসব আয়োজন করা হয়েছে। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। এতে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র দেখানো হবে। এরমধ্যে ৮টি বিভাগে প্রতিযোগিতা হবে। এগুলো হলো রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেকশন।

নয় দিনব্যাপী এ উৎসব জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও বেগম সুফিয়া কামাল মিলনায়তন, গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেস মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও যমুনা ব্লকবাস্টার সিনেমাস-এ ছবিগুলো প্রদর্শিত হবে। প্রদর্শনীর সময় প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা ও বিকাল ৩টা।

এরমধ্যে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেস মিলনায়তন এবং শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সব প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। অন্যগুলোতে ৫০ টাকা দশর্নীর বিনিময়ে দেখা যাবে। তবে শিক্ষার্থীদের জন্য সব প্রদর্শনী উন্মুক্ত থাকবে বলেও জানান আয়োজকরা।