ফাহমিদার সুরে সামিনার কণ্ঠ

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১২:৫৭

সাহস ডেস্ক

ফাহমিদা নবী নিজের কথা ও সুরে অনেক গানে যেমন কণ্ঠ দিয়েছেন, তেমনি অন্য শিল্পীরাও গেয়েছেন। এ পর্যন্ত ৩৫টি গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন তিনি। দুটি নাটকের টাইটেল গানের সুরও করেছেন তিনি। এই প্রথম তাঁর সুরে কোনো গানে কণ্ঠ দিলেন ছোট বোন সামিনা চৌধুরী।

সামিনা চৌধুরীর গাওয়া গানটি যে অ্যালবামে থাকবে, তার নাম ‘জীবনের জয়গান’। ফাহমিদা নবীর সুরে সামিনা চৌধুরীর গাওয়া গানের শিরোনাম ‘ও আমার জন্মভূমি’। গানটি লিখেছেন রানা মাসুদ। সম্প্রতি ধানমন্ডির একটি স্টুডিওতে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়।

সামিনা চৌধুরী বললেন, ‘আপনারা এত দিন ফাহমিদার কণ্ঠে গান শুনেছেন। ও কিন্তু গাওয়ার পাশাপাশি গানের কথা লিখছে, সুরও করেছে। তার সুরে একাধিক শিল্পী গান গেয়েছেন। বোনের সুরে গাইতে পেরে আমি ভীষণ খুশি’। 

ফাহমিদা নবী বললেন, ‘বোন সামিনা চৌধুরীকে দিয়ে নিজের সুর করা গান গাওয়াতে পেরে আমি নিজেও খুশি। আমি দেশের গানের একটা প্রকল্প করছি। চেষ্টা করেছি ভালো কিছু করার। সামিনার কথা মাথায় রেখেই গানটির সুর করা’।

‘জীবনের জয়গান’ অ্যালবামের গান থাকবে ১১টি। ফাহমিদা নবী জানান, ‘১১টি গানের মধ্যে পাঁচটি গানের কণ্ঠ ধারণের কাজ শেষ। এর মধ্যে একটি দ্বৈত কণ্ঠে গাওয়া গান আছে।’

সামিনা চৌধুরী ছাড়া অন্য গানের শিল্পীরা হলেন ফাহমিদা নবী, রফিকুল আলম, বাপ্পা মজুমদার, পিন্টু ঘোষ, রেশমী, ঋতুরাজ, এলিটা, তাশফি, সুকন্যা। দ্বৈত গানটিতে কণ্ঠ দেবেন বর্ণ চক্রবর্তী ও ঐশী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত