মুক্তি পেতে যাচ্ছে রোহিঙ্গাদের নিয়ে নির্মিত ‘জন্মভূমি’

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ১৭:৫৮

সাহস ডেস্ক

রোহিঙ্গা শরণার্থীদের আত্ম-পরিচয় সংকট, শরণার্থী শিবিরের অভ্যন্তরের জীবন সংগ্রামের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘জন্মভূমি’। ‘সুতপার ঠিকানা’খ্যাত এই নির্মাতা প্রসূন রহমান পরিচালিত সিনেমাটি সম্প্রতি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। মুক্তি পেতে যাচ্ছে আগামী ডিসেম্বরে।

সিনেমাটি প্রসঙ্গে প্রসূন রহমান বলেন, ‘জন্মভূমি’ ডিসেম্বর মাসে স্বল্প পরিসরে মুক্তি দেওয়ার চেষ্টা চলছে। জীবন ঘনিষ্ঠ বা বাস্তবধর্মী সিনেমাতো এই দেশে এমনিতেই খুব বেশি প্রেক্ষাগৃহ পায় না। তাই প্রথমে মাল্টিপ্লেক্স বা সিনেপ্লেক্সগুলোতেই সিনেমাটি মুক্তি দেওয়ার ইচ্ছে আছে। এরপর শহরের বাইরে এবং দেশের বাইরে মুক্তি দেয়া হবে। পাশাপাশি বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে।

নির্মাতা জানান, ‘জন্মভূমি’ সোফিয়া নামের একজন অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীর পরিচয় সংকটের গল্প। এতে দেখা যাবে সোফিয়া তার সন্তানকে শরণার্থী শিবিরে জন্ম দিতে চান না। তিনি চান, যে কোনে উপায়ে নিজের জন্মভূমিতে ফিরে যেতে ও নিজের জন্মভূমিতে নিজের সন্তানকে জন্ম দিতে। শরণার্থী শিবিরের এই জনাকীর্ণ আশ্রয়ে নিজের সন্তানকে বড় করে তোলার মাঝে সে আনন্দের কোনো ভাবনা খুঁজে পায় না।

বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রযোজনায় সিনেমাটিতে সোফিয়া চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী সায়রা আক্তার জাহান এবং মানিক চরিত্রে রওনক হাসান। আরও রয়েছেন-সঙ্গীতা চৌধুরী, জয়নাল জ্যাক, নাসির উদ্দিন, অংকন চাকমা এবং একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী পামেলা কেচ্টার।

দীর্ঘদিনের গবেষণা শেষে ‘জন্মভূমি’র চিত্রনাট্য তৈরি ও সিনেমাটি পরিচালনা করেছেন প্রসূন রহমান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত