স্পাইডারম্যান-আয়রনম্যান স্রষ্টার বিদায়

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৭:২২

স্পাইডারম্যান, এক্স ম্যান, হাল্ক, আয়রনম্যান, ডক্টর স্ট্রেঞ্জের মতো চরিত্রগুলো শৈশব-কৈশোর মাতিয়েছে অগণিত মানুষের। পৃথিবী কাঁপানো এসব চরিত্রের স্রষ্টা মার্কিন কমিক্স বই লেখক ও মার্ভেল কমিক্সের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর নেই।

সোমবার (১২ নভেম্বর) লস অ্যাঞ্জেলেসের সিডারস সিনাই মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

জ্যাক কিরবি, স্টেভ ডিটকোর মতো শিল্পীদের সঙ্গে মিলে তিনি কমিক শিল্পকে নতুন করে জাগিয়ে তুলেছিলেন। বিভিন্ন সুপারহিরো চরিত্র দিয়ে তিনি জটিল আবেগী জীবনকে রোমাঞ্চে ভরিয়ে তুলেছিলেন।

সোমবার স্ট্যান লির মৃত্যুর খবরটি নিশ্চিত করে তার মেয়ে জেসি লি বলেন, আমার বাবা তার সব ভক্তকে ভালোবাসতেন। ভক্তদের জন্য নতুন কিছু তৈরি করতে বাবা নিজের ভেতরে এক ধরনের বাধ্যবাধকতা অনুভব করতেন। সে কারণেই তিনি লিখে গেছেন।

স্ট্যান লি দীর্ঘদিন ধরে নিউমোনিয়া ও চোখের সমস্যাসহ বেশ কয়েকটি রোগের সঙ্গে লড়াই করছিলেন। এর আগে গতবছর ঠিক ৯৫ বছর বয়সে মারা যান তার স্ত্রী জোয়ান।

১৯২২ সালে নিউইয়র্ক শহরের এক নিম্নবিত্ত পরিবারে জন্ম হয় সৌভাগ্য বিশ্বাস করা লির। বাবা জ্যাক লিয়েবার ছিলেন দর্জি। তবু থেমে না থেকে নিজেকে এগিয়ে নেন সামনের দিকে। নাম লেখান পৃথিবীর সফল ব্যক্তিদের তালিকায়। একজন লেখক ও সম্পাদক হিসেবে একই সময় তিনি অনেক গল্প তৈরির দায়িত্বে ছিলেন। লি সেসব গল্পকে ধারাবাহিক কাল্পনিক বিশ্বে রূপ দিয়েছিলেন। তার একেকটি গল্প যেন একেকটি রহস্যময় জগত। যেখানে আয়রনম্যানকে ফ্যান্টাস্টিক ফোরের সঙ্গে যুক্ত করা যাবে, আবার ডক্টর স্ট্রেঞ্জারের মধ্যে ক্যাপ্টেন আমেরিকা নিজেকে একজন বিয়ের অনুষ্ঠানের অতিথি হিসেবে খুঁজে পেতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত