বিবিসির জরিপে সেরা ‘সেভেন সামুরাই’ আছে ‘পথের পাঁচালী’ও

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৮:০৪

সাহস ডেস্ক

চলচ্চিত্রপ্রেমীদের জন্য সুখবর। পৃথিবীতে এত এত চলচ্চিত্রের ভিড়ে ভালো সিনেমা বাছাই করতে সহজ করে দিল ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। তারা ইংরেজি ভাষার বাইরে পৃথিবীর নানা ভাষার সেরা ১০০ সিনেমার তালিকা প্রকাশ করল সম্প্রতি। সেখানেই সবার ওপরে আছে জাপানি চলচ্চিত্রকার আকিরা কুরোসাওয়ার চলচ্চিত্র সেভেন সামুরাই। তালিকায় একমাত্র বাংলা সিনেমা সত্যজিৎ রায়ের পথের পাঁচালী। সিনেমাটি আছে ১৫ নম্বরে।

তিন বছর ধরে চলচ্চিত্রের এই তালিকা তৈরি করছে বিবিসির সংস্কৃতি বিভাগ। এর আগে করেছে ‘গ্রেটেস্ট আমেরিকান ফিল্মস’, ‘দ্য বেস্ট ফিল্মস অব দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ ও ‘গ্রেটেস্ট কমেডিস এভার মেড’। এবার তালিকা করল ‘১০০ গ্রেটেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্মস’ (সর্বকালের সেরা ১০০ বিদেশি ভাষায় নির্মিত চলচ্চিত্র)।

সেভেন সামুরাই সিনেমাটি বিভিন্ন ধরনের জরিপে বিভিন্ন সময় সেরা চলচ্চিত্রের তালিকায় উঠে এসেছে। রোটেন টমেটোর সর্বকালের সেরা অ্যাকশন/অ্যাডভেঞ্চার সিনেমার তালিকায় এটি ছিল ৫ নম্বরে। নির্ভরযোগ্য চলচ্চিত্র সাময়িকী সাইট অ্যান্ড সাউন্ড-এর সেরা চলচ্চিত্রের তালিকায় বরাবরই ওপরের দিকে ছিল এটি।

২০১০ সালের এম্পায়ার ম্যাগাজিনের করা বিশ্বের ১০০ সেরা চলচ্চিত্রের তালিকায়ও ছিল সিনেমাটি। কুরোসাওয়ার আরও তিনটি চলচ্চিত্র আছে এই তালিকায়—রশোমন (৪), ইকিরু (৭২) ও র্যা ন (৭৯)। কুরোসাওয়া বিশ্বজুড়ে চলচ্চিত্রজনদের কাছে কতটা সমাদৃত ছিলেন, এর উত্তর পাওয়া যায় আরেক বিখ্যাত চলচ্চিত্রকারের কথায়। ইতালীয় পরিচালক ফেদেরিকো ফেলেনি সেভেন সামুরাই দেখে বলেছিলেন, ‘একজন চলচ্চিত্রস্রষ্টার কেমন হওয়া উচিত, কুরোসাওয়া তার জীবন্ত দৃষ্টান্ত।’

তালিকায় দ্বিতীয় নামটি ইতালীয় নিও-রিয়ালিজম ঘরানার চলচ্চিত্র ভিত্তরিও ডি সিকার বাইসাইকেল থিভস। তৃতীয় সিনেমাটি ইয়ুসুজিরো ওজুর টোকিও স্টোরি। চতুর্থ থেকে দশম পর্যন্ত তালিকায় আছে যথাক্রমে আকিরা কুরোসাওয়ার রশোমন, জঁ রেনোয়ার দ্য রুলস অব দ্য গেম, ইঙ্গমার বার্গম্যানের পারসোনা, ফেদেরিকো ফেলেনির ৮ ১/২, ফ্রাসোঁয়া ত্রুফোর দ্য ৪০০ ব্লোজ, ওংকার ওয়াইর ইন দ্য মুড ফর লাভ ও ফেদেরিকো ফেলেনির লা দলসে ভিতা।

এই তালিকায় একমাত্র বাংলা ছবি সত্যজিৎ রায়ের পথের পাঁচালী। উপমহাদেশের একমাত্র প্রতিনিধি সিনেমাটি। তালিকায় আছে ১৫ নম্বরে। ৪৩টি দেশের ৪১টি ভাষার ২০৯ জন চলচ্চিত্র সমালোচকের ভোটে এই তালিকা প্রস্তুত হয়। ২৪টি দেশের ৬৭ জন পরিচালকের ১৯টি ভাষার চলচ্চিত্র থেকে ১০০টি বাছাই করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি চলচ্চিত্র স্থান পেয়েছে ফরাসি ভাষার—২৭টি। মান্দারিন ভাষার আছে ১২টি। ইতালীয় ও জাপানি ভাষার আছে ১১টি। একটি করে চলচ্চিত্র আছে বেলারুশ, রোমানীয় ও ওলোফ ভাষার।

সূত্র: বিবিসি।

সাহস২৪.কম/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত