x

এইমাত্র

  •  সাহস২৪.কম এর পথচলার ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীতে সকল পাঠক-লেখক-বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও ভালোবাসা

চলে গেলেন অন্নপূর্ণা দেবী

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১৫:৪৩

সাহস ডেস্ক

পদ্মভূষণ অ্যাওয়ার্ড পাওয়া স্বনামধন্য সুরবাহার শিল্পী এবং উত্তর ভারতীয় সনাতনী শাস্ত্রীয় সংগীতের গুরু অন্নপূর্ণা দেবী ওরফে রওশন আরা বেগম আর নেই।

আজ শনিবার (১৩ অক্টোবর) ভোর রাত ৩টা ৫১ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯১ বছর। 

অন্নপূর্ণা দেবী ফাউন্ডেশনের একজন মুখপাত্র জানান, এই বিশিষ্ট সঙ্গীতশিল্পী বেশ কয়েক বছর ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

১৯২৭ সালের ২৩ এপ্রিল মধ্যপ্রদেশের মাইহার শহরে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের ইতিহাসের জীবন্ত কিংবদন্তি গুরু অন্নপূর্ণা দেবী জন্মগ্রহণ করেন। তারা বাবা সঙ্গীতজ্ঞ ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও মা মদিনা বেগম। তার ভাই ওস্তাদ আলি আকবর খাঁ। 

অন্নপূর্ণা তার বাবার ছাত্র ও বিখ্যাত সেতার বাদক রবিশংকরকে বিয়ে করেন। বিয়ের পর অন্নপূর্ণা হিন্দু ধর্ম গ্রহণ করেন। তবে সেই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। রবিশংকরের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। পরবর্তীকালে অন্নপূর্ণা ম্যানেজমেন্ট গুরু রুশিকুমার পাণ্ডেকে বিয়ে করেন।

সংগীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৭ সালে অন্নপূর্ণাকে ভারত সরকার দেশটির সর্বোচ্চ বেসামরিক পদক পদ্মভূষণ প্রদান করে।

অন্নপূর্ণা দেবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কবিন্দ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।  

উল্লেখ্য, অন্নপূর্ণাদের আদি নিবাস ছিল বাংলাদেশের ব্রাক্ষ্মণবাড়িয়া জেলায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত