তারেক-মিশুক স্মরণে আজ নানা আয়োজন

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১৭:৪৯

সাহস ডেস্ক

২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ সিনেমার লোকেশন দেখতে গিয়ে মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কে মাইক্রোবাস ও বাসের সংঘর্ষের ঘটনায় মৃত্যুবরণ করেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ। একই ঘটনায় তার সঙ্গে প্রাণ হারান এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ আরো পাঁচজন। আজ দুর্ঘটনাটির সাত বছর পূর্ণ হলো। তাদের স্মরণে আজ ঢাকা ও ঢাকার বাইরে বেশ কিছু আয়োজন করেছে বিভিন্ন সংগঠন।

আজ ১৩ আগস্ট (সোমবার) দেশের বিভিন্ন জায়গায় তারেক-মিশুক স্মরণে নানা আয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়:
তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও মুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজন করেছে স্মরণ অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক (টিএসসি) কেন্দ্রের কাছে ও শামসুন নাহার হলের সম্মুখে অবস্থিত ‘সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’য় এ আয়োজনটি হবে বিকালে।

শিল্পকলা একাডেমি:
মুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে গত ১১ থেকে ১৩ আগস্ট পর্যন্ত হচ্ছে কর্মশালা।
একাডেমির সেমিনার কক্ষে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এটি চলছে। থাকছে চলচ্চিত্র প্রদর্শনীও। আজ আয়োজনের সমাপনী দিন।

ফরিদপুর:
‘তারেক-মিশুক স্মৃতি সংঘ’ এখন থেকে তারেক মাসুদের জন্মস্থান ফরিদপুর জেলায় আয়োজন করবে। বিষয়টি নিশ্চিত করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। ফরিদপুরের ভাঙা উপজেলার নগরকান্দায় সকালে তারেক মাসুদের কবরে পুষ্পস্তবক অর্পণ, সন্ধ্যায় উপজেলা চত্বরে থাকছে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী করবে।

২০০২ সালে তারেক-ক্যাথরিন জুটি নির্মিত চলচ্চিত্র ‘মাটির ময়না’ বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়। এটি ছিল কান উৎসবে অংশ নেয়া প্রথম বাংলাদেশি সিনেমা।

তারেক মাসুদ ও তার স্ত্রী ক্যাথরিন মাসুদ যৌথভাবে মোট ১৫টি সিনেমা নির্মাণ করেছেন। এ জুটির হাত ধরে নির্মিত হয় ‘মাটির ময়না’, ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘অন্তর্যাত্রা’, ‘নরসুন্দর’ ও ‘রানওয়ে’।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত