বিশ্বসেরা তালিকায় ১০৪ ধাপ এগিয়েছে কুবি

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৪

সাহস ডেস্ক

বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রকাশিত তালিকায় ১০৪ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বর্তমানে কুবির অবস্থান চার হাজার ৮২৯। এশিয়ায় অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে ১৯৮১তম এবং দক্ষিণ এশিয়ায় কুবির অবস্থান ৪০৮তম। বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে ৪১ তম অবস্থানে আছে কুবি।

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা র‍্যাংকিং প্রকাশকারী প্রতিষ্ঠান ‘ওয়েবমেট্রিক্স’-এ এই র‍্যাংকিং প্রকাশ করা হয়। মূলত মাদ্রিদে অবস্থিত স্প্যানিশ ন্যাশানাল রিসার্চ কাউন্সিলের উদ্যোগে একটি দল সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবে নিজেদের উপস্থাপন, গবেষণা আর্টিকেল ও সাইটেশনের মাধ্যমে অবদানের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়ের এই অগ্রগতি সম্পর্কে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমার এই বিশ্ববিদ্যালয়ে যোগদানের শুরুতেই আমার লক্ষ্য ও উদ্দেশ্যই ছিল এর গবেষণায় মনোযোগ দেওয়া। এর জন্য শুধু গবেষণা সংখ্যা নয়, হাই-কোয়ালিটি গবেষণা জার্নালে প্রকাশিত গবেষণাকে গুরুত্ব দিচ্ছি। তিনি আরও বলেন, আমরা যদি এই ধারা চলমান রাখতে পারি এবং পাশাপাশি উন্নতির চেষ্টা করি তাহলে এমন বড় বড় সাফল্য খুব দ্রুত আমাদের হাতে আসবে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত