রাবিতে নতুন উপ-উপাচার্যের দায়িত্বগ্রহণ করেছেন অধ্যাপক হুমায়ুন কবীর

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২২, ১৭:৪৮

সাহস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নতুন উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর। আগামী ৪ বছরের জন্য এই দায়িত্ব পালন করবেন তিনি। মঙ্গলবার ( ৮ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখসানা বেগম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে নিয়োগের মাধ্যমে সোয়া ৪টা থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

অধ্যাপক হুমায়ুন কবীর ১৯৬৩ সালে চুয়াডাঙ্গায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বোর্ড থেকে ১৯৭৯ সালে এসএসসি ও ১৯৮১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিষয়ে তিনি ১৯৮৪ সালে বিকম (সম্মান) ও ১৯৮৫ সালে এমকম ডিগ্রি লাভ করেন। শিক্ষা জীবনের সকল পর্যায়ে তিনি প্রথম বিভাগ ও শ্রেণি অর্জন করেন।

১৯৯৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও ১৯৯৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দেন ও ২০০৪ সালে প্রফেসর পদে উন্নীত হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি কিছুদিন ঢাকা সিটি কলেজে হিসাববিজ্ঞান বিষয়ে শিক্ষকতা করেন।

অধ্যাপনা ছাড়াও তিনি বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা, সিন্ডিকেট সদস্য, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির সদস্য, রাবি হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের ইএমবিএ প্রোগ্রাম সমন্বয়কারী, জার্নাল অব বিজনেস স্টাডিজের প্রধান সম্পাদকসহ অন্যান্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী।

তার বেশ কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক সেমিনার, সম্মেলন ইত্যাদিতে তিনি অংশগ্রহণ করেন। তিনি কয়েকটি পেশাজীবী সংগঠনেরও সদস্য। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও এক কন্যার জনক।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত