ছুটির দিনেও গণপরিবহনে হাফপাস পাবে জবি শিক্ষার্থীরা

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২, ১২:৫০

আসাদুজ্জামান আপন, জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সামনে দিয়ে চলাচলকৃত সকল বাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছুটির দিনেও হাফপাস (অর্ধেক ভাড়া) দিতে পারবে। রবিবার (৩০ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে বিশ্ববিদ্যালয় প্রক্টরের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বাস মালিক প্রতিনিধিদের আলোচনায় হাফপাস সহ বেশকিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সর্বদা পাবলিক পরিবহনে চলাচলে (জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে দিয়ে চলাচলকারী) অর্ধেক ভাড়ার সুবিধা পাবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা সরকার নির্ধারিত ভাড়ার অর্ধেক ভাড়া দিবে। সপ্তাহে সাত দিন যেকোন সময় শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দিতে পারবে। তবে শিক্ষার্থীরা পরিবহন শ্রমিকদের সুবিধার্থে অবশ্যই জবির স্টুডেন্ট আইডি কার্ড প্রদর্শন করবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, শিক্ষার্থীদের সবসময় আইডি কার্ড সাথে রাখতে হবে। আইডি কার্ড না থাকলে আইডি কার্ডের ছবি বা লাইব্রেরি কার্ড দেখাতে হবে। বাসে ভাড়া হাফ দেওয়ায় কেউ যদি স্লেজিং করে তাহলে প্রক্টর অফিসে ওই গাড়ির নাম্বার জানালে প্রশাসন ব্যবস্থা নিবে। তিনি আরও বলেন, বাসের সর্বনিম্ন ভাড়া বংশাল ও গুলিস্তান পর্যন্ত ৫ টাকা। তবে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসার সময় তাঁতিবাজার বা রায়সাহেব বাজার থেকে উঠলে ভাড়া না নেওয়ারও সিদ্ধান্ত হয়।

এছাড়া আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় এলাকায় বাহাদুর শাহ পরিবহন চলতে পারবে না এবং বিশ্ববিদ্যালয়ের গেইটে শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে দিনের বেলা কোন গাড়ি পার্ক করতে পারবে না এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

উক্ত আলোচনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, প্রক্টোরিয়াল বডির সদস্যবৃন্দ, শিক্ষার্থী প্রতিনিধি, সাংবাদিক ও বাস মালিকদের প্রতিনিধি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিতি ছিলেন।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত