‘ডীন্‌স অ্যাওয়ার্ড’ পাবেন জবি শিক্ষার্থীরা

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২২, ১৩:৫৩

আসাদুজ্জামান আপন, জবি

প্রথম বারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সকল অনুষদে স্নাতক (সম্মান) শ্রেণীতে সর্বোচ্চ মেধাবী শিক্ষার্থীদের স্বীকৃতিস্বরূপ দেয়া হবে ‘ডীন্‌স অ্যাওয়ার্ড’। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

নীতিমালা অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের আওতাধীন প্রতিটি বিভাগ থেকে স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন করে শিক্ষার্থী এই ‘ডীন্‌স অ্যাওয়ার্ড’ প্রাপ্তির জন্য মনোনীত হবে যা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের প্রদান করা হবে। এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হতে হলে স্নাতক চূড়ান্ত পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.৭৫ থাকতে হবে। একই বিভাগে একাধিক শিক্ষার্থী সমান সিজিপিএ অর্জন করলে, ওই সকল শিক্ষার্থীদের প্রথম থেকে অষ্টম সেমিস্টার পর্যন্ত প্রাপ্ত মোট নম্বর বিবেচনা করা হবে। এরপরও যদি সমতা থাকে, তবে সেই ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল বিবেচনা করে চূড়ান্ত প্রার্থী মনোনয়ন পাবে।

রেজিস্ট্রার জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের জন্য সুপারিশকৃত ‘ডীন্‌স অ্যাওয়ার্ড’ নীতিমালা এবং প্রাপ্তির জন্য আবেদন ফরম একাডেমিক কাউন্সিলের ৬২-তম সভার সুপারিশ মোতাবেক ডীন্‌স কমিটির ১১তম সভায় সুপারিশ করার প্রেক্ষিতে সিন্ডিকেটের ৯০তম সভায় অনুমোদিত হয়।

প্রতিটি বিভাগের সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থী এই অ্যাওয়ার্ডের জন্য মনোনয়নের ক্ষেত্রে প্রার্থী স্নাতক শ্রেণির কোনো সেমিস্টারে রিটেক এবং পুনঃভর্তি থাকতে পারবে না, কোনো কোর্সে মানোন্নয়ন এবং সাপ্লিমেন্টারী পরীক্ষায় অংশগ্রহণ থাকতে পারবে না। কোনো সেমিস্টার পরীক্ষায় এক বা একাধিক কোর্সে ‘এফ’ গ্রেড থাকা যাবে না। এছাড়া প্রতিটি সেমিস্টারে শতকরা ৮০ ভাগ উপস্থিতি সহ স্নাতক অধ্যায়ন কালে কোন প্রকার আর্থিক, একাডেমিক অথবা শৃঙ্খলা বিষয়ক শাস্তি প্রাপ্ত হওয়া যাবে না।

এ বিষয়ে উপাচার্য ড. মোঃ ইমদাদুল হক বলেন, প্রতি অনুষদ থেকে মেধাবী শিক্ষার্থীদের অনুপ্রেরণা ও সম্মাননার জন্য আমরা প্রতিটি বিভাগ থেকে একজনকে ‘ডীন্‌স অ্যাওয়ার্ড’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সে প্রেক্ষিতে নীতিমালাও চূড়ান্ত হয়েছে। খুব দ্রুতই আমরা তা বাস্তবায়ন করবো। শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানো পরবর্তীতে শিক্ষকদেরও দেওয়ার ব্যবস্থা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডীন অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা বলেন, শিক্ষার্থীদের প্রতিভা ও মেধাকে ফুটিয়ে তোলার পাশাপাশি সবার মধ্যেই আগ্রহ তৈরি করার লক্ষ্যেই ‘ডীন্‌স অ্যাওয়ার্ড’ চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে শিক্ষা ক্ষেত্রে শিক্ষার্থীদের মধ্যে ভালো করার আগ্রহ, পারস্পরিক সম্পর্ক ও প্রতিযোগিতা বৃদ্ধি পাবে। নীতিমালা অনুমোদন হয়ে গেছে। এখন আমরা ডীনরা মিটিং করে খুব শীগ্রই এটি বাস্তবায়নের জন্য কাজ শুরু করবো।

কৃতিত্বস্বরুপ প্রতিবছর এ সংবর্ধনাটি প্রদান করা হবে। অ্যাওয়ার্ড প্রাপ্ত প্রতি শিক্ষার্থীকে একটি সনদপত্র ও একটি ক্রেস্ট প্রদান করা হবে। উপাচার্য, ট্রেজারার, সকল অনুষদের ডীন ও সংশ্লিষ্ট অনুষদের সকল শিক্ষকদের উপস্থিতিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ‘ডীন্‌স অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে।

........................

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত