হোমনায় শ্রেণিকক্ষ সংকট, অফিস রুমেই ক্লাস

প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ২০:৫০

হারুন অর রশিদ, হোমনা

কুমিল্লার হোমনা উপজেলার ৫ নম্বর আছাদপুর ইউনিয়নের চারকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকটে অফিস রুমেই ক্লাস করছে শিক্ষার্থীরা। জানা যায়, চারকুড়িয়া  সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুইটি কক্ষ বিশিষ্ট দুইটি ভবনে পাঠদান চলছিল। কিন্ত একটি ভবন পুরাতন ও জরাজীর্ণ হলে ক্লাসের সংকট দেখা দেয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল করিম বলেন, পুরাতন ভবনটি নিলামে বিক্রি করে সেই জায়গায় নতুন ভবন নির্মাণের জন্য আবেদন করা হলেও এখন পর্যন্ত নতুন ভবন নির্মাণ করা হচ্ছে না। এতে কোনোমতে একটি ভবনের এক কক্ষে অফিস ও আরেক কক্ষে ক্লাস চালানো হচ্ছে। তবে কক্ষের অভাবে শিক্ষার্থীদের অফিস রুমেই ক্লাস নিতে হচ্ছে। ফলে দুই শিফটে ক্লাস নিতে হয়। এ ছাড়া পুরাতন ভবনে দরজা-জানালা ভাঙ্গা থাকায় রাতে শ্রেণিকক্ষেই কুকুরসহ বন্যপ্রাণী ঘুমায় ও মলমূত্র ত্যাগ করে থাকে। ফলে পুরাতন ভবনে ক্লাস চালানো সম্ভব নয়।

বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানায়, আগের ভবনটি বাতিল হওয়ায় সেখানে ক্লাস করা যাচ্ছে না। তা ছাড়া স্কুলের মাঠ থেকে মাটি রাস্তায় নেয়ায় কারণে মাঠে গর্তের সৃষ্টি হয়েছে। একটু বৃষ্টি হলেই মাঠে পানি জমে যায়। কাদাপানি ও আশপাশে ময়লা-আবর্জনা পড়ে থাকে সব সময়ই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল করিম জানান, শ্রেণিকক্ষ সংকটের কারণে অফিস রুমেসহ ক্লাস করতে হচ্ছে। এ ছাড়া শিক্ষক শিক্ষার্থীদের জন্য কোনো শৌচাগার নেই। নতুন ভবনের জন্য আবেদন করেছি। একটি নতুন ভবন নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে।

উপজেলা শিক্ষা অফিসার মো: আহসান জানান, প্রধান শিক্ষকের আবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রকৌশলীর সাথে আলাপ করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী এলজিইডি মো. সাইফুল ইসলাম জানান, নতুন ভবনের প্রস্তাব সংশ্লিষ্ট দপ্তরের প্রেরণ করা হয়েছে।

হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে বলেন, এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে দ্রুত নতুন ভবন নির্মাণের চেষ্টা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত