এবার একুশে বইমেলায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি

প্রকাশ : ১৮ মার্চ ২০২২, ১৫:২৩

সাহস ডেস্ক

অমর একুশে বইমেলা-২০২২ শেষ হয়েছে বৃহস্পতিবার (১৭ মার্চ)। ৩১ দিনব্যাপী চলা এবারের মেলায় ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঐতিহ্যগতভাবে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রতি বছর ফেব্রুয়ারি মাসজুড়ে এই মেলা অনুষ্ঠিত হয়। তবে করোনা মহামারির কারণে কিছুটা বিলম্বিত হয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হয়।

সমাপনী অনুষ্ঠানে এ বছরের বিক্রয় প্রতিবেদন উপস্থাপন করেন বাংলা একাডেমির পরিচালক ও একুশে বইমেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ। ২০২০ সালে মেলায় ৮২ কোটি টাকা বিক্রি হয়। মহামারির কারণে ২০২১ সালে বইয়ের বিক্রি কমে মাত্র ৩ কোটি ১১ লাখ টাকার বই বিক্রি হয়।

জালাল আহমেদ বলেন, মোট বিক্রির ধারনা পেতে, বাংলা একাডেমি মেলার শেষের দিকে একটি জরিপ চালায়। যদিও আমরা সঠিক সংখ্যা পাইনি। তবে একটি অনুমান করতে পারি, এ বছর বিক্রি প্রত্যাশা ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, ২০২২ সালের একুশে বইমেলায় তিন হাজার ৪১৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ২৬ শতাংশ বই বাংলা একাডেমির ‘কোয়ালিটি পাবলিকেশন’ হিসেবে বিবেচিত হয়েছে। মেলায় বাংলা একাডেমি ১ কোটি ২৭ লাখ টাকার বই বিক্রি করেছে। গত মেলার তুলনায় এবার ১৭ শতাংশ বেশি বিক্রি হয়েছে বলে জানান জালাল আহমেদ।

এ বছর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ১ হাজার ৬০টি কবিতার বই, ৫০১ টি উপন্যাস এবং ৪৬৭টি গল্পের বই।

প্রাথমিকভাবে ২৮ ফেব্রুয়ারি মেলা শেষ হওয়ার কথা ছিল। তবে আয়োজকরা মেলার সময়সীমা ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

বইমেলা কর্তৃপক্ষ ৫৩৪টি প্রকাশনা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট এবং ৩৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দিয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত