কর্মসংস্থানমুখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলার জন্য কাজ করছি: শিক্ষামন্ত্রী

প্রকাশ : ১৩ মার্চ ২০২২, ১৮:৫২

সাহস ডেস্ক

শুধু পরীক্ষা ও সনদনির্ভর শিক্ষাব্যবস্থা থেকে আমাদের বের হয়ে আসতে হবে, কর্মসংস্থানমুখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলার জন্য আমরা কাজ করছি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রবিবার (১৩ মার্চ) দুপুরে লালমনিরহাটের কালীগঞ্জের কাকিনায় অবস্থিত উত্তর বাংলা কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, আসন্ন চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সম্পর্ক রাখতে পারে এমন অভিজ্ঞ ও দক্ষ জনগোষ্ঠী গড়ে তুলতে সেই উপযোগী শিক্ষা কার্যক্রম গ্রহণ করতে হবে।

করোনা সংকটকালে বাস্তবতার নিরিখে দুটি বড় পাবলিক পরীক্ষা সংক্ষিপ্ত আকারে নেওয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সেই ধারাবাহিকতায় এসএসসি ও এইচএসসিতে ২০২২ সালের ন্যায় আগামী ২০২৩ সালেও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। এতে শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমবে। তারা আনন্দময় মানসিকতা নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে সক্ষম হবে।

তিনি বলেন, করোনা সংকটকালে বাস্তবতার নিরিখে শিক্ষার্থীদের সরাসরি পাঠদানের পরিবর্তে আমরা অনলাইনভিত্তিক পাঠদান করেছি, সেটা আমাদের প্রযুক্তির সহায়তায় সম্ভব হয়েছে। এখন অবস্থার পরিবর্তন হয়েছে, আমরা আবার সরাসরি শ্রেণিতে পাঠ দানে ফিরছি।

কাকিনার উত্তর বাংলা কলেজের গুরু নানক লাইব্রেরি পরিদর্শন না করলে শিক্ষামন্ত্রী বুঝতেই পারতেন না যে ঢাকার বাইরে প্রত্যন্ত এলাকার কোনো কলেজে একটি সমৃদ্ধ লাইব্রেরি থাকতে পারে।

তিনি বলেন, উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা দেশ-বিদেশের স্বনামধন্য অর্থনীতিবিদ, গবেষক ও অধ্যাপক ড. মোজাম্মেল হক, যার নির্দেশনায় উত্তর বাংলা কলেজ রংপুর বিভাগের শ্রেষ্ঠ বেসরকারি কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি মডেল কলেজে পরিণত হয়েছে।

দীপু মনি আরো বলেন, এই কলেজের কথা আমি মনে রাখব, এর উন্নয়নে যা করা সম্ভব সেটা করব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা অর্থনীতিবিদ ও গবেষক মোজাম্মেল হক। আরও বক্তব্য দেন উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আবদুর রৌফ সরকার, বীর মুক্তিযোদ্ধা এসএম শফিকুল ইসলাম, কাকিনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাহির তাহু প্রমুখ। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এছাড়া লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনের সাংসদ ও সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মশিউর রহমান, লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর, লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান মতিয়ার রহমান ও লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানা প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত