অনশনরত অবস্থাতেও আলোচনায় বসতে পারে শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২২, ২১:৩০

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা চাইলে অনশনরত অবস্থাতেও আলোচনায় বসতে পারেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২২ জানুয়ারি) রাতে শাবিপ্রবি শিক্ষক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে একথা বলেন শিক্ষামন্ত্রী। বৈঠক শুরু হয়েছিল সন্ধ্যা সোয়া ৬টায়। বৈঠক চলে রাত ৮টা পর্যন্ত।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চাই শিক্ষার্থীরা অনশন থেকে সরে এসে আলোচনায় বসুক। তারা চাইলে অনশনরত অবস্থাতেও আলোচনায় বসতে পারেন। আলোচনাই একমাত্র সমস্যা সমাধানের উপায়।

ছবি: আনিস মাহমুদ

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের চড়াও হওয়ার ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, শাবিতে পুলিশি আচরণ (অ্যাকশন) দুঃখজনক। কিন্তু শিক্ষকদেরও লাঞ্ছিত করা হয়েছে। দুটোই অনভিপ্রেত।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, উপাচার্য তাদের দাবি না মেনে সময়ক্ষেপণের চেষ্টা করেন। পরে সেই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরাও যোগ দেন। এই সময়ের মধ্যে উপাচার্যকে অবরুদ্ধ করে রাখার ঘটনাও ঘটে। একপর্যায়ে পুলিশ গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলে আহত হন বেশ কয়েকজন শিক্ষার্থী। যদিও পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। এমন পরিস্থিতিতে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আমরণ অনশন করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ছবি: সাদ্দাম হোসেন

ডা. দীপু মনি বলেন, পুলিশি অ্যাকশন কোন পরিপ্রেক্ষিতে হয়েছে তা ক্ষতিয়ে দেখা প্রয়োজন। আমাদের কাছে মনে হয়েছে এখানে শিক্ষক শিক্ষার্থী ছাড়া অন্য কোনো পক্ষ রয়েছে কি না। আন্দোলনের অন্য কোনো উদ্দেশ্যে আছে কি না। যে কোনো সমস্যা সমাধানের জন্য সর্বোত্তম হচ্ছে আলোচনা।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন শাবিপ্রবির শিক্ষকদের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। তারা হলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসি কুমার দাস, সাধারণ সম্পাদক মহিবুল আলম, ভৌত বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদ তালুকদার, ফলিত বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন. খায়রুল ইসলাম রুবেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত