রামপুরা ব্রিজ অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ১২:০৯

সাহস ডেস্ক

রাজধানীর রামপুরায় অনাবিল পরিবহনের একটি বাসচাপায় একরামুন্নেসা স্কুলের শিক্ষার্থী মাইনুদ্দীন ইসলাম দুর্জয় নিহতের প্রতিবাদে রামপুরা ব্রিজ ও সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রামপুরা ব্রিজে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এতে ডিআইটি সড়কের যান চলাচল বন্ধ হয়ে গেছে।

ইম্পেরিয়াল কলেজ, ঢাকা ন্যাশনাল কলেজ, একরামুন্নেসা স্কুল কলেজসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে অবস্থান নিয়েছেন। তারা সেখানে বিভিন্ন রকম প্ল্যাকার্ড হাতে নিয়ে ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘নিরাপদ সড়ক চাই’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, বাসচাপায় রামপুরা বাজারের সামনে এক শিক্ষার্থী নিহতের ঘটনায় শিক্ষার্থীরা রামপুরা সড়ক অবরোধ করেছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে রয়েছে। আপাতত যান চলাচল বন্ধ রয়েছে।

নিহত শিক্ষার্থী মাইনুদ্দিন সোমবার (২৯ নভেম্বর) রাতে বাবার দোকানে কাজ শেষ করে পূর্ব রামপুরার তিতাস রোডের বাসায় ফিরছিলেন। রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর রামপুরার কাঁচাবাজারের বিপরীতপাশের সড়ক পার হওয়ার সময়ে  দুটি বাসের প্রতিযোগিতায় চাপা পড়ে নিহত হয় মাইনুদ্দীন। মাইনুদ্দীনের বাবা রামপুরায় একটি চায়ের দোকান চালান। দুই ভাই ও এক বোনের মধ্যে মাইনুদ্দীন সবার ছোট। তাদের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়।  

স্বজনরা জানান, মাইনুদ্দীনের বাবা চায়ের দোকান চালান বাড়ির পাশে তিতাস রোড়েই। রাত ৯টা পর্যন্ত বাবার চায়ের দোকানেই কাজে ব্যস্ত ছিল সে। এরপর দোকান থেকে বেরিয়ে বন্ধুর বাড়িতে রামপুরা বাজার এলাকায় যায়। ফেরার পথে রাস্তা পারাপারের সময় নিহত হয়।

এদিকে বাস চাপায় মাইনুদ্দীনের মৃত্যু  খবর ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন ক্ষুব্ধ হয়ে রামপুরা বাজার এলাকায় বেশ কয়েকটি বাসে আগুন ধরিয়ে দেয়। মধ্যরাত পর্যন্ত এলাকাবাসী সড়ক অবরোধ করে দোষীদের বিচারের দাবিতে বিক্ষোভ করেন। এ ঘটনায় ঘাতক বাসের চালককে আটক করা হয়েছে বলে তাৎক্ষণিক জানায় পুলিশ।

এর আগে ডিজেলের দাম ও বাসের ভাড়া বাড়ানোর পর থেকেই 'হাফ' ভাড়া চালুর দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুলিস্তানে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজ শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যু হয়। তাতে এই আন্দোলন আরও গতি পায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত